ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাহলে কে হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
তাহলে কে হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী? আনোয়ার ইব্রাহিম ও মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। একইসঙ্গে ক্ষমতাসীন সরকার জোট পাকাতান হারাপান থেকে পদত্যাগ করেছে মাহাথিরের দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে দলটির প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের একটি পোস্ট থেকে এ তথ্য জানা যায়।

তিনি জানান, রোববার (২৩ ফেব্রুয়ারি) এক বিশেষ আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একইসঙ্গে বারসাতু এমপিরা পাকাতান হারাপান ত্যাগ করবেন।

সোমবার এক বিবৃতিতে ইয়াসিন বলেন, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ওপর বিশ্বাস রেখে সব এমপি একযোগে এ ঘোষণায় সই করেছেন।

আরও পড়ুন: পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

মাহাথির ছিলেন বারসাতুর চেয়ারপারসন। তিনি তার মনোনীত উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমকে ছাড়াই নতুন সরকার গঠন করতে যাচ্ছেন, রোববার রাতে ছড়িয়ে পড়া এমন গুজবের মধ্যেই পদত্যাগ করলেন মাহাথির।

রোববার আনোয়ার অভিযোগ করে বলেন, সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে (ইউএমএনও) সঙ্গে নিয়ে মাহাথিরের পার্টি ও তার নিজ দলের ‘বিশ্বাসঘাতকরা’ নতুন এক সরকার গঠনের ষড়যন্ত্র করছে।

২০১৮ সালে দুর্নীতির অভিযোগে ক্ষমতাচ্যুত হয়েছিল ইউএমএনও।

সূত্র জানায়, ইউএমএনও এবং ইসলামিক পার্টি পিএএসের কর্মকর্তাদের সঙ্গে মাহাথিরের দল ও আনোয়ারের দলের একটি অংশ বৈঠক করে। ধারণা করা হয়, নতুন জোট গঠন ও পাঁচ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনে মাহাথিরকে সমর্থনের জন্য এ বৈঠক হয়।

এসব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির। একসময় আনোয়ারের হাতে ক্ষমতা তুলে দেবেন এমন প্রতিশ্রুতির মাধ্যমে ২০১৮ সালে নির্বাচনে বিজয়ী হয়েছিল তাদের জোট।

এর আগে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মাহাথির। সেসময় উপ-প্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার। ১৯৯৮ সালে অর্থনৈতিক মন্দা মোকাবিলা করা নিয়ে দ্বন্দ্বে তাকে বহিষ্কার করেন মাহাথির। সমকামিতার অভিযোগে ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত কারাভোগ করতে হয় তাকে। পরে ২০১৮ সালের নির্বাচনের আগে মাহাথির আবারও তার সঙ্গে জোট গঠন করেন।

পদত্যাগের আগে নতুন কাউকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিয়ে যাননি মাহাথির। নতুন সরকার গঠন করতে হলে সংসদের ২২২ সদস্যের মধ্যে অন্তত ১১২ জনের ভোট প্রয়োজন। কে হতে যাচ্ছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী, সেটিই এখন দেখা বিষয়।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad