ঢাকা, শুক্রবার, ৮ শ্রাবণ ১৪২৮, ২৩ জুলাই ২০২১, ১২ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

ভারতের প্রবৃদ্ধির ধীরগতি সাময়িক: আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
ভারতের প্রবৃদ্ধির ধীরগতি সাময়িক: আইএমএফ

ভারতের প্রবৃদ্ধির ধীরগতির ধারাকে সাময়িক বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিন জর্জিয়েভা। আশা প্রকাশ করে তিনি এও বলেছেন, আসছে দিনে এ অবস্থার উন্নতি ঘটবে।

শুক্রবার (২৪ জানুয়ারি) সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক সংস্থার সম্মেলনে বক্তব্য রাখেন আইএমএফ প্রধান।

২০১৯ সালের অক্টোবরে ২০২০ সালের জানুয়ারি মাসের জন্য বিশ্ব অর্থনীতি পরিস্থিতির যে পূর্বাভাস দেওয়া হয়েছিল সে অবস্থার তুলনায় বর্তমান চিত্র অনেক ভালো অবস্থানে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

 

গত সপ্তাহে আইএমএফ জানিয়েছিলো, অর্থনৈতিক উন্নয়নশীল দেশগুলোর তালিকায় ক্রমশ পিছিয়ে পড়ছে ভারত। প্রতিবছর তিনমাস অন্তর ভারতের অর্থনীতির মান পড়ছে। পতন হতে হতে একেবারে তলানিতে এসে ঠেকেছে। এখনই পতন থেকে বাঁচতে দেশটির সরকারকে অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করতে বলেছে সংস্থাটি।

আইএমএফ প্রধান ক্রিস্টালিন জর্জিয়েভা বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্র-চীন প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তি করায় দুই দেশের মধ্যকার বাণিজ্যযুদ্ধ শিথিল হয়েছে। একইসঙ্গে পর্যায়ক্রমে বিভিন্ন শুল্ক কর্তণের ঘোষণায় অন্যান্য দেশ এর সুফল পাবে।

যদিও বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি ৩ দশমিক ৩ শতাংশ মোটেও সন্তোষজনক নয় বলেও জানান ক্রিস্টালিন।

তিনি বলেন, আমাদের একটি বড় বাজার, মানে ভারতের বাজার নিম্নমুখী রয়েছে। তবে আমাদের বিশ্বাস এটি সাময়িক। আমরা আশা করছি শিগগিরই দেশটি এ অবস্থা থেকে বের হয়ে সামনের দিকে এগিয়ে যাবে। আর ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের বাজার আমাদের আশার আলো দেখাচ্ছে।

এসময় আইএমএফ প্রধান আফ্রিকার কয়েকটি দেশ ভালো করছে জানিয়ে বলেন, তবে মেক্সিকোর অবস্থা সন্তোষজনক নয়।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa