bangla news

রোহিঙ্গা গণহত্যা: চীন-রাশিয়াকে ভূমিকা নিতে বললেন ইয়াংহি লি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৩ ১০:০৫:০৫ পিএম
জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি, ছবি: সংগৃহীত

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি, ছবি: সংগৃহীত

রোহিঙ্গা গণহত্যা ও নির্যাতনের ন্যায়বিচার চাইতে রাশিয়া ও চীনকে কক্সবাজার সফর করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত (র‍্যাপোর্টিয়ার) ইয়াংহি লি। একইসঙ্গে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বিষয়টি বোঝার আহ্বানও জানিয়েছেন তাদের।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া ও চীনের অবস্থান নিয়ে সমালোচনার পুনরাবৃত্তি করে তিনি এ আহ্বান জানান। ঢাকার লা মেরিডিয়ান হোটেলে নিজের ১৫ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত থাইল্যান্ড ও বাংলাদেশ মিশন সম্পর্কে ব্রিফ করতে গিয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন ইয়াংহি লি।

এসময় লি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হয়েও রোহিঙ্গা গণহত্যার বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি চীন ও রাশিয়া। এটা অত্যন্ত লজ্জাজনক। তাই বলবো, চীন যদি এ ধরনের নৃশংসতা উপেক্ষা করে, তাহলে তারা বিশ্বনেতা হতে পারে না।

এর আগে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখার অংশ হিসেবে থাইল্যান্ডের পরে বাংলাদেশ সফরে আসেন জাতিসংঘের এ বিশেষ দূত। সফরটিতে পাওয়া তথ্য আগামী মার্চে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করবেন ইয়াংহি লি।

২০১৭ সালে বৌদ্ধ আধিপত্যের দেশ মিয়ানমারে সামরিক অভিযানে রাখাইন রাজ্যে হাজার হাজার রোহিঙ্গা হত্যার ঘটনা ঘটে। সেময় সেনাবাহিনীর বর্বর নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এ পরিপ্রেক্ষিতে বর্তমানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয়শিবিরগুলোতে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা প্রায় সাড়ে ১১ লাখ।

আরও পড়ুন>> গণহত্যা থামিয়ে রোহিঙ্গাদের সুরক্ষা দেওয়ার নির্দেশ আইসিজের

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রোহিঙ্গা চীন মিয়ানমার রাশিয়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-23 22:05:05