bangla news

পুতিনের নির্দেশে রুশ সরকারের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ১২:০৭:২৭ এএম
বৈঠকে ভ্লাদিমির পুতিন ও দিমিত্রি মেদভেদেভ

বৈঠকে ভ্লাদিমির পুতিন ও দিমিত্রি মেদভেদেভ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার ক্ষমতায় থাকা দীর্ঘায়িত করতে পারে, এমন সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব দেওয়ার কয়েক ঘণ্টা পর পদত্যাগের ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

সরকারের পদত্যাগের ঘোষণা দিয়ে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বলেছেন, প্রেসিডেন্টের প্রস্তাবগুলো রাশিয়ার ক্ষমতার ভারসাম্যকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করবে।

তবে নতুন সরকার নিয়োগের আগে মেদভেদেভকে জাতীয় সুরক্ষা কাউন্সিলের উপ-প্রধান হওয়ার প্রস্তাব দিয়েছেন পুতিন, যার সভাপতির দায়িত্বে থাকবেন ৬৭ বছর বয়সী পুতিন।

তবে ২০২৪ সালে পুতিনের মেয়াদ শেষ হওয়ার চার বছর আগে অপ্রত্যাশিতভাবেই এ ঘোষণা এলো। 

প্রেসিডেন্ট পুতিন পরে মেদভেদেভকে প্রধানমন্ত্রী হিসাবে প্রতিস্থাপনের জন্য কর পরিষেবা প্রধান মিখাইল মিশুস্তিনকে মনোনীত করেন।

বুধবার (১৫ জানুয়ারি) সংসদে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, রাশিয়ায় বড় ধরনের সাংবিধানিক পরিবর্তনের প্রয়োজন। 

তিনি রাশিয়ার প্রধানমন্ত্রীসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদের নির্বাচনে সংসদকে ক্ষমতা দেওয়ার প্রস্তাব দেন। দেশের সাংবিধানিক পরিবর্তনের জন্য গণভোটেরও প্রস্তাব দেন।

দেশটির সংবিধান অনুযায়ী, ২০২৪ সালে পুতিনের ক্ষমতায় থাকার চতুর্থ মেয়াদ শেষ হবে। মেয়াদ শেষ হওয়ার পর পুতিন বর্তমান সংবিধানের অধীনে আর রাশিয়ার নেতা থাকতে পারবেন না। তাই সংবিধান পরিবর্তনের এমন প্রস্তাব দিয়েছেন। যা তার ক্ষমতায় থাকা দীর্ঘায়িত করার ‘পদক্ষেপ’ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

এদিকে সাংবিধানিক পরিবর্তনে ওই প্রস্তাবের কয়েক ঘণ্টার মধ্যেই প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে এক বৈঠকে অংশ নেন পুতিন। বৈঠকে পদত্যাগের ঘোষণা দিয়ে মেদভেদেভ বলেন, পরিবর্তন বাস্তবায়নে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিতে প্রেসিডেন্টকে সুযোগ দেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-16 00:07:27