ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সেনা সরানোর পথ খুঁজুন, যুক্তরাষ্ট্রকে ইরাকি প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
সেনা সরানোর পথ খুঁজুন, যুক্তরাষ্ট্রকে ইরাকি প্রধানমন্ত্রী ইরাকে প্রায় ৫ হাজার সেনা রয়েছে যুক্তরাষ্ট্রের। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রকে ইরাক থেকে সেনা প্রত্যাহারের পথ খুঁজতে বলেছেন দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ফোন করলে তাকে এ পরামর্শ দেন ইরাকি প্রধানমন্ত্রী।

শুক্রবার (১০ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ইরাকে ঢুকে ইরানি কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যা দেশটির সার্বভৌমত্বের চরম লঙ্ঘন উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে এর তীব্র নিন্দা জানিয়েছেন আব্দুল-মাহদি।

আরও পড়ুন> টাকা না দিলে যাবো না: ট্রাম্প

এছাড়া, ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া সম্পন্ন করতে দ্রুততম সময়ে প্রতিনিধি পাঠানোরও অনুরোধ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এ ফোনকলের সত্যতা স্বীকার করলেও সেনা প্রত্যাহারের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

গত ২ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের মিসাইল হামলায় নিহত হন ইরানের ইসলামি বিপ্লবী বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলেমানি ও ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির উপ-প্রধান মাহদি আল মুহান্দিসসহ ১০ জন।

ইরানিরা এই হত্যাকাণ্ডের কঠিন প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে। মিত্রদেশ হিসেবে ইরাক, সিরিয়া, লেবাননও এতে সহযোগিতা করতে রাজি। এরই অংশ হিসেবে গত রোববার (৫ জানুয়ারি) ইরাক থেকে সব বিদেশি সেনা ফেরত পাঠানোর একটি রেজ্যুলেশন পাস হয়েছে দেশটির পার্লামেন্টে।  

২০০৩ সালে ইরাক আগ্রাসনের পর থেকেই দেশটিতে ঘাঁটি গেড়েছে মার্কিন বাহিনী। বর্তমানে সেখানে অন্তত পাঁচ হাজার সেনা রয়েছে যুক্তরাষ্ট্রের।

আরও পড়ুন> রিপ্রেজেন্টেটিভসের ভোটে ‘ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা সীমিত’

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।