ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রিপ্রেজেন্টেটিভসের ভোটে ‘ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা সীমিত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
রিপ্রেজেন্টেটিভসের ভোটে ‘ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা সীমিত’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ক্ষমতা সীমিত করার বিষয়ে অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভস। এতে কংগ্রেসের সঙ্গে পরামর্শ না করে ইরানের বিরুদ্ধে সামরিক কার্যক্রম চালাতে পারবেন না ট্রাম্প।

শুক্রবার (১০ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেলে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ‘ইরান ওয়ার পাওয়ার্স রেজ্যুলেশন’ বিষয়ে ভোটাভুটি হয়েছে।

২২৪ ভোট পেয়ে অনুমোদন পেয়েছি সেটি। বিপরীতে পড়েছে ১৯৪ ভোট।

এ রেজ্যুলেশনের পক্ষে ভোট দিয়েছেন রিপাবলিকান রিপ্রেজেন্টেটিভ ম্যাট গেটজ, ফ্লোরিডার ফ্রান্সিস রুনি ও কেন্টাকির থমাস ম্যাসি। তবে হাউস রিপাবলিকান লিডার কেভিন ম্যাকার্থি বলেছেন ‘এ ভোট অর্থহীন’। অনুমোদনের জন্য এটি এখন সিনেটে পাঠানো হবে।

হাউসের অনুমোদন পেলেও এ রেজ্যুলেশন অনেকটাই প্রতীকী। অন্য সব বিলের মতো প্রেসিডেন্টের সইয়ের জন্য পাঠানো হবে না এটি। তবে ডেমোক্র্যাটদের দাবি ‘ওয়ার পাওয়ার্স অ্যাক্ট’ বা যুদ্ধ ক্ষমতা আইনের বিষয়টি আলাদা। তাই এ রেজ্যুলেশনের আইনী ক্ষমতা রয়েছে।

তবে যুদ্ধ ক্ষমতা আইন সামরিক বাহিনী মোতায়েনের বিষয়টি প্রতিরোধ করে না। এ আইন অনুযায়ী, যুদ্ধের ক্ষেত্রে সামরিক বাহিনী ব্যবহারের বিষয়ে প্রেসিডেন্ট ও কংগ্রেস উভয়ের অনুমোদন লাগবে। সেই সঙ্গে অভিযানের বিস্তারিত জানাতে হবে কংগ্রেসকে।

গত বৃহস্পতিবার (২ জানুয়ারি) দিনগত রাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার এবং বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেমানিকে হত্যা করা হয়। এতে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যুদ্ধের সম্ভাবনা দেখা দিয়েছে।

এ বিষয়ে গত রোববার (৫ জানুয়ারি) হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধে জড়ানোর সম্ভাবনায় ভীত কংগ্রেস। প্রশাসন কংগ্রেসকে না জানিয়েই সিদ্ধান্ত (সোলেমানিকে হত্যার) নিয়েছে। সংবিধান অনুযায়ী যুদ্ধে যাওয়ার ব্যাপারে কংগ্রেসের পরামর্শ নেওয়ার প্রতি সম্মান জানানো হয়নি। তাই প্রেসিডেন্টের সামরিক কার্যক্রম সীমিত করার জন্য যুদ্ধ ক্ষমতা কমানোর পক্ষে আমি।

পেলোসি বলেন, সহিংসতা রোধ করার জন্য প্রশাসনকে অবশ্যই কংগ্রেসের সঙ্গে কাজ করতে হবে। আমেরিকা ও বিশ্ব যুদ্ধের ভার বইতে পারবে না।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ