ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমেরিকানদের যেখানেই পাবে সেখানেই ‘সাজা’ দেবে ইরান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
আমেরিকানদের যেখানেই পাবে সেখানেই ‘সাজা’ দেবে ইরান! ছবি: সংগৃহীত

জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার প্রতিশোধ নিতে হাতের কাছে যেখানেই আমেরিকানদের পাওয়া যাবে, সেখানেই কঠোর শাস্তি দেবে ইরান। দেশটির অভিজাত বাহিনী ইসলামিক রেভ্যুলশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডার জেনারেল গোলামআলি আবুহামজা তাসনিম নিউজ এজেন্সিকে একথা জানিয়েছেন।

শনিবার (৪ জানুয়ারি) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশের আইআরজিসি কমান্ডার জানিয়েছেন, জেনারেল সোলেমানিকে হত্যা উপসাগরে বিদেশি জাহাজের ওপর হামলার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।    

তিনি বলেন, হরমুজ প্রণালি পশ্চিমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ জায়গা।

বিপুল সংখ্যক আমেরিকান ডেস্ট্রয়ার ও যুদ্ধজাহাজ এটি পার হয়। এ অঞ্চলের প্রধান আমেরিকান লক্ষ্যবস্তু ইরান অনেক আগেই চিহ্নিত করে রেখেছে। যুক্তরাষ্ট্রের ৩৫টি লক্ষ্যবস্তু এমনকি তেল আবিবও আমাদের সীমার মধ্যে রয়েছে।  

সোলেমানি হত্যায় যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধ নেওয়ার অধিকার ইরানের রয়েছে বলেও দাবি করেন এ কমান্ডার।

গত বৃহস্পতিবার (২ জানুয়ারি) দিনগত রাতে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় নিহত হন কাসেম সোলেমানি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে তাকে হত্যা করা হয় বলে নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, এ ঘটনায় পেছনে দায়ীদের জন্য তীব্র প্রতিশোধ অপেক্ষা করছে। সোলেমানির মৃত্যু যুক্তরাষ্ট্র ও ইসরাইলের বিপক্ষে ইরানকে দ্বিগুণ শক্তিশালী করে তুলবে।  

আরও পড়ুন...
সোলেমানিকে খতম করেছি, যুদ্ধের জন্যও প্রস্তুত: ট্রাম্প
ইরানকে প্রতিরোধে আরও ৩ হাজার সেনা পাঠাচ্ছেন ট্রাম্প
সোলেমানি কেন যুক্তরাষ্ট্রের টার্গেট ছিলেন?
খড়ের গাদায় আগুন দিলেন ট্রাম্প, সোলেমানি হত্যার পর বাইডেন
কাসেম সোলেমানি কে?
সোলেমানিকে হত্যার পর ছড়িয়ে পড়ছে যুদ্ধের আশঙ্কা!
মার্কিন হামলায় ইরানের জ্যেষ্ঠ কমান্ডার কাসেম সোলেমানি নিহত

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।