ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সোলেমানিকে হত্যার পর ছড়িয়ে পড়ছে যুদ্ধের আশঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
সোলেমানিকে হত্যার পর ছড়িয়ে পড়ছে যুদ্ধের আশঙ্কা!

ইরাকের বাগদাদে বিমানবন্দরের কাছে গাড়িতে হামলার মাধ্যমে হত্যা করা হয় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস বাহিনীর কমান্ডার মে. জেনারেল কাসেম সোলেমানিকে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এ হামলা চালানো হয় বলে স্বীকার করেছে পেন্টাগন। এরপরই সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ‘৩য় বিশ্বযুদ্ধ’ নিয়ে আলোচনা ছড়িয়ে পড়েছে। ইরানের শীর্ষনেতার ‘প্রতিশোধ’ নেওয়ার হুমকিই এর অন্যতম কারণ হিসেবে ভাবা হচ্ছে।

অনেকেই বিমান হামলার ছবি দিয়ে টুইটারে ‘৩য় বিশ্বযুদ্ধ’ নিয়ে নানা হাস্যরস করছেন। আবার অনেকে এ পরিস্থিতিকে বর্ণনা করেছেন সত্যিকার অর্থেই ভয়াবহ হিসেবে।

টুইটারে একজন লেখেন, বলতে গেলে ৩য় বিশ্বযুদ্ধ শুরু হয়ে গেছে। যুদ্ধক্ষেত্র হচ্ছে ইরাক এবং সিরিয়া। যা পরে রাশিয়া, উত্তর কোরিয়া, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, চীন, ইরান এবং ইসরায়েলের মধ্যে ছড়িয়ে যাবে।

আরও পড়ুন >> মার্কিন হামলায় ইরানের জ্যেষ্ঠ কমান্ডার কাসেম সোলেমানি নিহত

ইরাকে বিমান হামলার ঘটনার ঘণ্টার মধ্যেই গুগলে ‘৩য় বিশ্বযুদ্ধ’ লিখে সার্চ দেওয়ার হার বেড়েছে লাফিয়ে।

গুগল ট্রেন্ডস জানিয়েছে, যুক্তরাষ্ট্রে গুগলে সার্চের দিক দিয়ে ইরান রয়েছে দ্বিতীয় স্থানে। এই বিষয়েই সার্চ করা হয়েছে ৫ লাখেরও বেশি বার।

আরও পড়ুন >> আমেরিকার বিরুদ্ধে ‘তীব্র প্রতিশোধের’ হুমকি খামেনির 

সামাজিক যোগাযোগের মাধ্যমে বিষয়টা নিয়ে যতই হাস্যরস হোক না কেন বাস্তবে কিন্তু সোলেমানির মৃত্যু নিয়ে বিশ্বযুদ্ধের আশঙ্কা একেবারে অমূলক নয়।

আরও পড়ুন>> সোলেমানি হত্যা আমেরিকার আহাম্মকি, মারাত্মক বিপজ্জনক: ইরান

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি এক টুইটার বার্তায় বলেন, যেসব ‘সন্ত্রাসী’ তাদের নোংরা হাত দিয়ে সোলেমানির রক্ত ঝরিয়েছে তাদের জন্য কঠোর পরিণতি অপেক্ষা করছে।

এদিকে যুক্তরাষ্ট্র ইরাকে থাকা তার নাগরিকদের আকাশ বা সড়ক যেকোনো পথ অবলম্বন করে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে।

এর আগে বিশ্ব ১৯১৪ এবং ১৯৩৯ সালে দুবার বিশ্বযুদ্ধ প্রত্যক্ষ করেছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।