ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

মোদীকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে বসলেন শিবরাজ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
মোদীকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে বসলেন শিবরাজ!

ঢাকা: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে তুমুল বিতর্কের মধ্যে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে বসেছেন ক্ষমতাসীন বিজেপি নেতা এবং মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

তিনি বলেছেন, পাকিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার মানুষদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুযোগ করে দিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি ঈশ্বরের চেয়ে কোনো অংশে কম নন।

রোববার (২২ ডিসেম্বর) নাগরিকত্ব আইন নিয়ে ইনদওরে সিন্ধি ও পঞ্জাবিদের নিয়ে বিশেষ আলোচনা সভার আয়োজন করেছিল বিজেপি। দলটির কার্যকরী সভাপতি জেপি নড্ডাও উপস্থিত ছিলেন ওই বৈঠকে। সেখানেই এমন দাবি করেন শিবরাজ।

এই বিজেপি নেতা বলেন, ঈশ্বর আপনাদের জীবন দিয়েছেন। মা জন্ম দিয়েছেন। কিন্তু নরেন্দ্র মোদী আপনাদের আরেকটি নতুন জীবন দান করেছেন। মান-সম্মান এবং মর্যাদা দিয়েছেন। তাই ঈশ্বরের চেয়ে কোনো অংশে কম যান না নরেন্দ্র মোদী। আপনারাই বলুন ঠিক বলছি কি-না?

পাকিস্তানে সংখ্যালঘু হিন্দুদের নানাভাবে নিপীড়িত হওয়ার কাহিনীও তুলে ধরেন শিবরাজ। দাবি করেন, সেদেশে সংখ্যালঘুদের মন্দিরে যাওয়ার অধিকার ছিল না। ধর্ষণের শিকার হতেন তারা। জোর করে বিয়ে করানো হতো। তাই তিনি মুখ্যমন্ত্রী থাকাকালীন ভিসার মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও কখনও সেখান থেকে পালিয়ে আসা মানুষদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেননি।

তার যুক্তি, এতকিছুর পর নয়া নাগরিকত্ব আইনের বিরোধিতা করা উচিত নয়। বরং নরেন্দ্র মোদী এবং অমিত শাহকে অভিনন্দন জানানো উচিত সবার।

সম্প্রতি ভারতীয় সংসদে পাস হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। এই আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন জাতিসংঘসহ বিশ্লেষকরা।

বর্তমানে এর প্রতিবাদে উত্তাল গোটা ভারত। ইতোমধ্যে আইনটি বাতিলের দাবিতে অব্যাহত আন্দোলনে পুলিশের গুলিতে অন্তত ২৩ বিক্ষোভকারী নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa