ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মাহাথিরের মন্তব্যে ক্ষুব্ধ ভারত, কূটনীতিককে তলব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
মাহাথিরের মন্তব্যে ক্ষুব্ধ ভারত, কূটনীতিককে তলব

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ যে মন্তব্য করেছেন, তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ভারত। দিল্লিতে নিযুক্ত মালয়েশিয়ার কূটনীতিককে ডেকে কড়া কথা শুনিয়েছে দেশটি।

শুক্রবার কুয়ালালামপুর সামিটের মিডিয়া সেন্টার পরিদর্শন শেষে মাহাথির সাংবাদিকদের বলেন, ‘ভারত নিজেকে সেক্যুলার রাষ্ট্র বলে দাবি করে। কিন্তু এটা খুবই দুঃখজনক যে এখন তারা মুসলমানদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার জন্য কাজ করছে।

মাহাথিরের এ মন্তব্যের প্রতিবাদ জানিয়ে নয়া দিল্লি বলেছে, মাহাথিরের মন্তব্য অগ্রহণযোগ্য এবং ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। তিনি ভুল তথ্যের ভিত্তিতে নাগরিকত্ব আইন সম্পর্কে মন্তব্য করেছেন।

সম্প্রতি নাগরিকত্ব আইন সংশোধন করেছে ভারত সরকার। এই আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মের অনুসারীরা নতুন করে নাগরিক হতে পারবেন। তবে মুসলমানদের জন্য এই সুযোগ রাখা হয়নি।

আর মুসলমানদের বিরুদ্ধে বারবার নগ্নভাবেই কথা বলেছেন, ভারতের স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  

বিতর্কিত আইনটি পাস হওয়ার পর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে ভারত। শুধু মুসলিমরা নন, রাস্তায় নেমে এ আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন সর্বস্তরের মানুষ। চলমান বিক্ষোভ ও সহিংসতায় এ পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
এজে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।