ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

নাগরিকত্ব আইনের প্রতিবাদ অক্সফোর্ড-হার্ভার্ডেও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
নাগরিকত্ব আইনের প্রতিবাদ অক্সফোর্ড-হার্ভার্ডেও

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল ভারতে পুলিশি নির্যাতনের বিরুদ্ধে এবার প্রতিবাদে সরব হলেন যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড-হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গবেষকরা। 

সোমবার অক্সফোর্ড, হার্ভার্ড, ইয়েল, কলম্বিয়া, স্ট্যানফোর্ড, টাফটসসহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ৪০০ শিক্ষার্থী-গবেষক এ বিষয়ে যৌথ বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তারা দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পুলিশের বর্বরোচিত হামলার নিন্দা জানিয়েছেন।

তারা বলেছেন, বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে পুলিশের লাঠিচার্জ ভারতীয় সংবিধানে স্বীকৃত মানবাধিকার তো বটেই, আন্তর্জাতিক মানবাধিকার আইনও ভঙ্গ করেছে।  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি দল লন্ডনের ইন্ডিয়া হাউসের সামনে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এবং পুলিশের হামলার বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে।  

একই সঙ্গে তারা অনৈতিক ও অসাংবিধানিক এ আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন।  

একইভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভারত সরকারের প্রতি এক খোলা চিঠিতে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছেন।  

অন্যদিকে মৌন মিছিল করে প্রতিবাদ জানিয়েছেন এমআইটির শিক্ষার্থীরা। তাদের হাতে থাকা  প্ল্যাকার্ডে লেখা ছিল— ‘‌মেরি ক্রাইসিস অ্যান্ড হ্যাপি নিউ ফিয়ার!‌’‌ 

এছাড়া ইংল্যান্ড, ফিনল্যান্ড, জার্মানি, সুইজারল্যান্ডেও ভারতীয় শিক্ষার্থীরা মোদি সরকারের এই আইন ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa