ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লিতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ: ১০ ‘অপরাধী’ গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
দিল্লিতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ: ১০ ‘অপরাধী’ গ্রেফতার

ঢাকা: ভারতীয় সংসদে পাস হওয়া ‘বিতর্কিত’ সংশোধিত নাগরিকত্ব আইনের জেরে উত্তাল গোটা ভারত। এই আইনের প্রতিবাদে আন্দোলনে নেমেছেন দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া (জেএমআই) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। সেখানে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

জামিয়া বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনায় ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে তাদের কেউ-ই শিক্ষার্থী নয়।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) এমন তথ্যই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

পুলিশের দাবি, এই ১০ জনের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। জামিয়া এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়েছে। এছাড়া এ ঘটনায় কোনো শিক্ষার্থীকে আটক করা হয়নি।

এর আগে রোববার (১৫ ডিসেম্বর) বিকেলে দিল্লিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় শিক্ষার্থীদের সঙ্গে জনতাও যোগ দিলে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। একপর্যায়ে বিক্ষোভকারীরা বাস ভাঙচুর করে ও আগুন দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ায় গত কয়েকদিন ধরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলে আসছে। এসব বিক্ষোভে বেশ কয়েকজন নিহত হওয়ার খবরও জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় কর্তৃপক্ষ কারফিউ জারি করে। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট সেবাও।

নতুন পাস হওয়া আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ