ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

ডিসেম্বরে ২২ বছরে দিল্লিতে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
ডিসেম্বরে ২২ বছরে দিল্লিতে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

ডিসেম্বরে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড গড়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি, যা ২৪ ঘণ্টায় ২২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। শীত মৌসুমের শুরুতে বৃষ্টিতে জনসাধারণের কিছুটা ভোগান্তি হলেও এতে তাপমাত্রা ও বায়ুদূষণ কমে যাওয়ায় অন্যদিকে ছিলো স্বস্তিরও।

শুক্রবার (১৩ ডিসেম্বর) দিল্লির সফদারজাং পর্যবেক্ষণ কেন্দ্র ৩৩ দশমিক ৫ মিলিমিটার (বিকেল সাড়ে ৫টা পর্যন্ত) বৃষ্টিপাত রেকর্ড করেছে। এর আগে ১৯৯৭ সালের ডিসেম্বরের কোনো একদিনে ৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

তবে ৯৬ বছর আগে ১৯২৩ সালের ৩ ডিসেম্বর দিল্লিতে সর্বকালের সর্বোচ্চ ৭৫ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

অন্যদিকে পালাম আবহাওয়া অধিদফতর একই সময়ে ৪০ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করার তথা জানিয়েছে। যা ১৯৬৭ সালের ৩ ডিসেম্বর হওয়া ৩৩ দশমিক ৭ মিলিমিটারের চেয়ে বেশি।

এদিকে শুক্রবারের বৃষ্টিতে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২১ দশমিক ৫ ডিগ্রি ও সর্বনিম্ন ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস কম।  

এছাড়া বৃষ্টির সঙ্গে মৃদু-মন্দ বাতাসও দিল্লির বায়ুর মান উন্নতিতে ভূমিকা রাখবে। একইসঙ্গে দুইদিন ঘন কুয়াশার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa