bangla news

বিক্ষোভের মুখে শিলং যাত্রা বাতিল অমিতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৪ ১২:৫৬:৩৩ এএম
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) জেরে চলমান বিক্ষোভের মুখে শিলং সফর বাতিল করেছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির প্রধান এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রোববার (১৫ ডিসেম্বর) মেঘালয়ের শিলং সফরের কর্মসূচি ছিল অমিতের। একই সঙ্গে বাতিল করা হয়েছে তার সোমবারের (১৬ ডিসেম্বর) অরুণাচল প্রদেশের সফরও।

শুক্রবার (১৩ ডিসেম্বর) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে অমিত সাহার সফর বাতিলের কথা জানায় এনডিটিভি। রোববার শিলং এ নর্থ-ইস্ট পুলিশ একাডেমিতে এক পাসিং আউট প্যারেড অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল অমিতের। এরপরের দিন অরুণাচলের টোয়াংয়ে এক অনুষ্ঠানেও উপস্থিত থাকার কর্মসূচি ছিল তার। 

বাতিল করা সফরের বদলে শনিবার (১৪ ডিসেম্বর) নির্বাচনী প্রচারণায় ঝাড়খণ্ড সফর করবেন অমিত সাহা। 

দেশটিতে নাগরিকত্ব আইন (সংশোধিত) পাস হওয়ার পর থেকে বিক্ষোভে ফুঁসছে উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো। আইন অনুসারে, ২০১৫ সালের আগে আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে ভারতে আসা মুসলিম জনগণ হারাবেন তাদের ভারতীয় নাগরিকত্ব। 

ইতিমধ্যে আসাম এবং মেঘালয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটেছে। রাজ্যগুলোতে ইতিমধ্যে সফর বাতিল করেছেন আন্তর্জাতিক তিন রাজনৈতিক ব্যক্তিত্ব। যাদের মধ্যে আছেন জাপানের প্রধানমন্ত্রী শিন জো এবে এবং বাংলাদেশের দুই মন্ত্রী। 

এদিকে বিলটি ঘিরে উত্তপ্ত দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলো। বিলের ইস্যুতে বিক্ষোভ করছে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের মানুষ। যার জেরে সেখানে বিপুল পরিমাণ সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। 

বিতর্কিত এই নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) প্রত্যাহারের আহ্বান জানিয়ে মোদী সরকারকে একাধিক খোলা চিঠি দিয়েছেন ভারত ও অন্য দেশের লেখক, বিজ্ঞানী, সমাজকর্মী, শিক্ষাবিদ, অভিনয় শিল্পীসহ সব পেশার বিশিষ্ট ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯ 
এসএইচএস/জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-14 00:56:33