ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হংকংয়ে বিক্ষোভ মোকাবিলায় চীনের ‘ক্রাইসিস কমান্ড সেন্টার’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
হংকংয়ে বিক্ষোভ মোকাবিলায় চীনের ‘ক্রাইসিস কমান্ড সেন্টার’ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। ছবি: সংগৃহীত

হংকংয়ে চলমান বিক্ষোভ মোকাবিলায় সীমান্তবর্তী অংশে একটি ‘ক্রাইসিস কমান্ড সেন্টার’ স্থাপন করেছে চীন। সেই সঙ্গে হংকংয়ে অবস্থিত চীনের লিয়াজোঁ অফিসের কর্মকর্তাদের অপসারণ করার কথাও ভাবছে দেশটি। 

মঙ্গলবার (২৬ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

সংশ্লিষ্টরা জানান, প্রায় ছয় মাস ধরে চলমান সরকারবিরোধী বিক্ষোভ মোকাবিলায় চীন-হংকং সীমান্তবর্তী চীনের শেনজেন শহরের একটি ভবন থেকে সবকিছু পরিচালনা করছিলেন চীনা নেতারা।

শেনজেন শহরেই হংকং লিয়াজোঁ অফিস মালিকানাধীন বাউহিনিয়া ভবনে ক্রাইসিস কমান্ড সেন্টারটি স্থাপন করা হয়েছে।

সাধারণত, চীন ও হংকংয়ের মধ্যে যোগাযোগ পরিচালিত হয় হংকংয়ে অবস্থিত চীন সরকারের লিয়াজোঁ অফিস থেকে। অঞ্চলটির একটি বহুতল ভবনে ওই অফিসটি অবস্থিত।

চলমান বিক্ষোভ লিয়াজোঁ অফিস যেভাবে মোকাবিলা করছে তাতে অসন্তুষ্ট বেইজিং। তাই তারা অফিসটির ডিরেক্টর ওয়াং জিমিনকে বদলির কথা ভাবছে। ওয়াং হচ্ছেন হংকংয়ে দায়িত্বরত চীনের সবচেয়ে ঊর্ধ্বতন রাজনৈতিক কর্মকর্তা।

চীনের এক কর্মকর্তা বলেন, লিয়াজোঁ অফিস হংকংয়ের ধনী ব্যক্তি ও অঞ্চলটিতে বসবাসকারী চীনের প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে জড়িয়ে গেছে। সাধারণ মানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে তারা। এটি পরিবর্তন করা দরকার।

রোববার (২৪ নভেম্বর) অনুষ্ঠিত হংকংয়ের স্থানীয় নির্বাচনে অভূতপূর্ব জয়লাভ করেছেন গণতন্ত্রপন্থি প্রার্থীরা। ডিস্ট্রিক্ট কাউন্সিলের ৪৫২টি পদের মধ্যে ৩৯০টি পদে বিজয়ী হয়েছেন তারা। অন্যদিকে, বেইজিংপন্থিরা পেয়েছেন মাত্র ৬২টি পদ। বেইজিংপন্থিদের এ পরাজয়ে লিয়াজোঁ অফিসারদের চাপ বেড়ে গেছে।

তবে হংকং লিয়াজোঁ অফিস এখনো এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন: হংকংয়ে স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থিদের অভূতপূর্ব বিজয় 

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

welcome-ad