ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হংকংয়ে স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থিদের অভূতপূর্ব বিজয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
হংকংয়ে স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থিদের অভূতপূর্ব বিজয় গণতন্ত্রপন্থি প্রার্থীদের বিজয়ে সমর্থকদের উল্লাস। ছবি: সংগৃহীত

চীনের অধীন আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে স্থানীয় নির্বাচনে অভূতপূর্বভাবে বিজয়ী হলেন গণতন্ত্রপন্থি প্রার্থীরা। এটি সরকারবিরোধী বিক্ষোভকারীদের বিজয় হিসেবেই দেখা হচ্ছে।

সোমবার (২৫ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হংকংয়ে রোববার (২৪ নভেম্বর) অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে ৪৫২টি পদের মধ্যে ৩৯০টি পদে বিজয়ী হয়েছেন গণতন্ত্রপন্থি প্রার্থীরা।

অন্যদিকে, বেইজিংপন্থিরা পেয়েছেন মাত্র ৬২টি পদ।

ডিস্ট্রিক্ট কাউন্সিলের ৪৫২টি পদের জন্য ১১০৪ জন প্রার্থী নির্বাচনে দাঁড়িয়েছিলেন। চার লাখ নতুন ভোটারসহ এবার ভোট দিতে নিবন্ধন করেছিলেন ৪১ লাখ মানুষ। এর মধ্যে ভোট দিয়েছেন ২৯ লাখ ৪০ হাজারেও বেশি মানুষ অর্থাৎ ৭১ শতাংশ ভোটার। যা অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি।

নির্বাচনটি হংকং সরকারের জন্য এক ধরনের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। প্রায় ছয় মাস ধরে চলমান বিক্ষোভ, সহিংসতা ও সংঘর্ষে ‘নিশ্চুপ জনতা’ ভোটের মাধ্যমে সরকারকে সমর্থন জানাবে, এমনটিই প্রত্যাশা ছিল সরকার ও বেইজিংপন্থিদের। কিন্তু এর বিপরীত ফলাফলই চোখে পড়েছে। কাউন্সিলের অনেক পদ হারিয়ে ফেলেছেন গুরুত্বপূর্ণ বেইজিংপন্থি প্রার্থীরা।

পরাজিত বিতর্কিত বেইজিংপন্থি আইন প্রণেতা জুনিয়াস হো বলেন, এ নির্বাচনে আকাশ পাতাল উলটপালট হয়ে গেছে।

দীর্ঘ বিক্ষোভে এই প্রথমবারের মতো সপ্তাহান্তে সংঘর্ষে জড়িয়ে পড়েনি পুলিশ ও বিক্ষোভকারীরা। এর আগে, রোববার নির্বাচনে কোনো ধরনের বাধা সৃষ্টি না করার আহ্বান জানিয়েছেন গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা।

নির্বাচনকেন্দ্রগুলোতে ভোর থেকে ভিড় করে দাঁড়িয়ে ছিলেন তরুণ থেকে বৃদ্ধ, সব বয়সী ভোটার। বিক্ষোভকারী ভোটারদের কেউই মুখে কালো মুখোশ পরেননি, স্লোগান দিতেও দেখা যায়নি কাউকে। ভোটকেন্দ্রগুলোতে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছিল। কিছু কিছু এলাকায় পুলিশকে টহল দিতে দেখা গেছে।

প্রধান নির্বাহী নির্বাচনের জন্য যে কমিটি গঠন করা হবে, তাতে ১১৭ জন কাউন্সিলর থাকবেন। তাই, সত্যিকার অর্থে কাউন্সিলররা কম ক্ষমতাধর হলেও এ নির্বাচনের ফলাফল বেশ তাৎপর্যপূর্ণ।  

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।