bangla news

মারা গেলো আসামের সেই ‘বিন লাদেন’ হাতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৭ ৪:৩৭:৫১ পিএম
‘বিন লাদেন’ নামে পরিচিত সেই ক্ষ্যাপাটে হাতি মারা গেছে। ছবি: সংগৃহীত

‘বিন লাদেন’ নামে পরিচিত সেই ক্ষ্যাপাটে হাতি মারা গেছে। ছবি: সংগৃহীত

আসামে ‘বিন লাদেন’ নামে পরিচিত সেই ক্ষ্যাপাটে হাতি পাঁচ দিন বন্দিদশায় থাকার পর মারা গেছে। পুরুষ হাতিটি বেঁচেছিল ৩৫ বছর।

রোববার (১৭ নভেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে ওরাং ন্যাশনাল পার্কে ‘বিন লাদেন’ মারা যায় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বেপরোয়া হাতিটি লোকালয়ে ত্রাস সৃষ্টি করছিল বিধায় এটিকে গত ১১ নভেম্বর রাজ্যের পশ্চিমাঞ্চলের গোয়ালপাড়া জেলার রংজুলি বনবিভাগ থেকে আটক করে নিবৃত্ত করা হয়। তারপর ‘বিন লাদেন’কে ১২ নভেম্বর ওরাং পার্কে স্থানান্তর করে বনবিভাগ।

হাতিটির ক্ষ্যাপাটে ও বিপজ্জনক কর্মকাণ্ডের কারণে এটিকে আল কায়েদার নিহত নেতা ওসামা বিন লাদেনের নামে ডাকছিলেন স্থানীয়রা। তবে আটক করার পর বনবিভাগের কর্মকর্তারা এর নাম দেন ‘কৃষ্ণ’।

ওরাং পার্কের কর্মকর্তারা যদিও বলছেন হাতিটি আটক হওয়ার পর থেকে ভালো ছিল, কিন্তু তার এমন মৃত্যু তদন্তে সেখানে পশু বিশেষজ্ঞ দল পাঠিয়েছে আসাম সরকার। 

সংবাদমাধ্যম জানায়, ক্ষ্যাপাটে হাতিটিকে আটক করার পর নিবৃত্ত করার কার্যক্রমে নেতৃত্ব দেন বিজেপি দলীয় বিধায়ক পদ্ম হাজারিকা। তখন সেখানে ছিলেন বনবিভাগের কর্মকর্তা ও পশু বিশেষজ্ঞরা।

‘বিন লাদেন’কে লোকালয় থেকে আটক করার পর দূরের বনাঞ্চলে ছেড়ে দেওয়ার পরিকল্পনা ছিল কর্মকর্তাদের। কিন্তু এর ক্ষ্যাপাটে কর্মকাণ্ডে তটস্থ জনতার প্রতিবাদের মুখে বনবিভাগ ‘বিন লাদেন’কে আরও কিছুদিন আটকে রাখার সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-17 16:37:51