bangla news

স্পেনের নির্বাচনে সমাজতন্ত্রীদের জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১১ ৭:২৪:২৫ পিএম
স্পেনের নির্বাচনে সমাজতন্ত্রীদের জয়। ছবি: সংগৃহীত 

স্পেনের নির্বাচনে সমাজতন্ত্রীদের জয়। ছবি: সংগৃহীত 

স্পেনের সাধারণ নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন ‘স্প্যানিশ স্যোশালিস্ট ওয়ার্কার্স পার্টি’ (পিএসওই)। তবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এককভাবে সরকার গঠন করতে পারছে না দলটি।

রোববার (১০ নভেম্বর) দেশটিতে চতুর্থ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে পার্লামেন্টের ৩৫০টি আসনে ১২০টি পেয়েছে প্রধানমন্ত্রী পেদ্রো শেনচেজের পিএসওই। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, স্পেনের সংবিধান অনুসারে কোনো দল বা জোটকে সরকার গঠন করতে হলে কমপক্ষে ১৭৬টি আসন পেতে হবে। এখন অন্য কোনো দলের সঙ্গে জোট বেধে সরকার গঠন ছাড়া উপায় নেই পিএসওই’র।

বিবিস জানায়, নির্বাচনে অন্যতম বিরোধী দল রক্ষণশীল পপুলার পার্টি (পিপি) পেয়েছে ৮৮টি আসন। এছাড়া ৫২টি আসন পেয়ে তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসবে উত্থান ঘটেছে কট্টর ডানপন্থি ভক্স’র। চলমান কাতালোনিয়া সংকটই ভক্সের বিপুল সংখ্যক আসন জয়ের পেছনে ইন্ধন জুগিয়েছে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা।

অন্যদিকে, ক্ষমতাসীন পিএসওই’র রাজনৈতিক মিত্র বামপন্থি দল পদেমস পেয়েছে মাত্র ৩৫টি আসন। ফলে তাদের সঙ্গে জোট করেও কাঙ্খিত আসনের ধারেকাছে যেতে পারছে না পিএসওই।সরকারে বসতে হলে রক্ষণশীল পিপি’র নেতা পাবলো ক্যাসাডোর সঙ্গেই সমঝোতা করতে হবে দলটিকে।

এর আগে, চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কোনো বা দল বা জোটই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পুনঃনির্বাচনের ডাক দেয় বিরোধী দলগুলো।

সে নির্বাচনেও সবার থেকে এগিয়ে ছিল পিএসওই। তবে সেবার মধ্য ডানপন্থি সিটিজেন পার্টি ৫৭টি আসন পায়। কিন্তু এবারে তারা পেয়েছে মাত্র ১০টি আসন। অন্যদিকে, কম আসন পাওয়া ভক্স ও পিপি আশাতীত সাফল্য পেয়েছে এবারের নির্বাচনে। স্বাধীনতাকামী কাতালোনিয়ার পক্ষে কথা বলায় তাদের ভোটসংখ্যা বেড়েছে বলে বিশ্লেষকদের মত।

এবারে জোট সরকার গঠনের ক্ষেত্রে যদি পিপি’র পাবলো ক্যাসাডোর সঙ্গে প্রধানমন্ত্রী পেদ্রো শেনচেজের আলোচনা ব্যর্থ হয়, তবে চলতি বছরেই তৃতীয়বারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে স্পেনে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯

কেএসডি/এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন :   স্পেন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-11 19:24:25