ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হাগিবিস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
জাপানে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হাগিবিস

ঢাকা: ভূমিকম্পের দেশ জাপানের দিকে এবার ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিস। দেশটিতে বিগত ৬০ বছরের মধ্যে আঘাত হানা সব থেকে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে যাচ্ছে এটি।

জাপানের আবহাওয়া অধিদপ্তর তার পূর্বাভাসে জানিয়েছে, শনিবার ঘনবসতিপূর্ণ স্থানীয় দ্বীপ হনশু’তে আঘাত হানতে যাচ্ছে হাগিবিস। প্রতি ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার বেগে আঘাত হানতে যাওয়া হাগিবিসের কারণে জাপানে বন্যা ও ভূমিধ্বসের আশঙ্কার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

 

সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে স্থানীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করেছে স্থানীয় সংস্থাগুলো। বিভিন্ন ধরনের দোকান, কল কারখানা এবং রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে। উপকূল এলাকাগুলোতে খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র। বাধাগ্রস্ত হচ্ছে রাগবি বিশ্বকাপ এবং ফর্মুলা ওয়ান রেসিং প্রতিযোগিতা।  

হাগিবিস শব্দটি নেওয়া হয়েছে ফিলিপাইনের ট্যাগালগ ভাষা থেকে যার অর্থ গতি। এর আগে ১৯৫৮ সালে ক্যানোগাওয়া ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় জাপানে। সেবার প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত বা নিখোঁজ হয়েছিল ক্যানোগাওয়া এর আগ্রাসনে।  

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
এসএইচএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।