ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেনের বিরুদ্ধে তদন্তে চীনের সাহায্য চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৯
বাইডেনের বিরুদ্ধে তদন্তে চীনের সাহায্য চান ট্রাম্প ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

অভিশংসন ইস্যুতে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তদন্তে চীনের সাহায্য চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছেন, বৃহস্পতিবার (৩ অক্টোবর) ফ্লোরিডায় সাংবাদিকদের সামনে বাইডেন ও তার ছেলের রাজনৈতিক অস্থিরতা সৃষ্টিসহ দুর্নীতির অভিযোগ এনে সরাসরি বেইজিংয়ের সাহায্য চান ট্রাম্প। এসময় তিনি বলেন, বাইডেনের দুর্নীতি রুখতে ইউক্রেন ও চীনের একই সঙ্গে তদন্তে নামা উচিত।

এর আগে, ইউক্রেনকে জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর আহ্বান জানিয়ে তোপের মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের অভিযোগ, চীন ও ইউক্রেনের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগে বড় ধরনের দুর্নীতি করেছেন বাইডেন ও তার ছেলে। তবে, এ নিয়ে সুস্পষ্ট প্রমাণ দিতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি, নিজের বিরুদ্ধে গোয়েন্দা সংস্থার চলমান তদন্তকে অযৌক্তিক বলেও দাবি করেছেন তিনি।

গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের একটি ফোনালাপ ফাঁস হয়। সেখানে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে রবার্ট হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে বারবার ইউক্রেনকে চাপ দিচ্ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ফোনালাপ ফাঁসের পরপরই ট্রাম্পের অভিশংসনের দাবি ওঠে। ইতোমধ্যে তাকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে তদন্ত শুরু করেছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা।  

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে লড়বেন জো বাইডেন। এই অর্থে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বীও তিনি। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে নিজের প্রচারণার সুবিধার্থেই ট্রাম্প চীনের সহায়তা চেয়েছেন বলে দাবি সংবাদমাধ্যমের।  

এর আগে, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেন, ওয়াশিংটন যা চায় সেভাবেই যদি চুক্তি না হয়, তবে বেইজিংকে নিজের ক্ষমতা দেখাতে পিছপা হবে না যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।