ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘যা প্রকাশিত, ইরানের গুপ্ত ক্ষমতা তার চেয়ে বহুগুণ বেশি’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
‘যা প্রকাশিত, ইরানের গুপ্ত ক্ষমতা তার চেয়ে বহুগুণ বেশি’ 

ইরান এ পর্যন্ত নিজেদের যতটা সক্ষমতা প্রকাশ করেছে, বাস্তবে এর গুপ্ত ক্ষমতা তার চেয়ে বহুগুণ বেশি বলে মন্তব্য করেছেন দেশটির প্রভাবশালী ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) উর্ধ্বতন এক কর্মকর্তা। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানী তেহরানে জাতীয় পর্যায়ে পালিত আইআরজিসির ২৩তম সম্মেলনে এ কথা বলেন বাহিনীটির খাতাম আল-আনবিয়া সদর দপ্তরের কমান্ডার মেজর জেনারেল গোলাম আলি রশিদ। ইরানের সংবাদমাধ্যম মেহের নিউজ থেকে এ তথ্য জানা যায়।

ইরান শত্রুপক্ষকে মোকাবেলায় যে কোনো পরিস্থিতির জন্য তৈরি উল্লেখ করে গোলাম আলি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের গুপ্ত ক্ষমতা এ পর্যন্ত যা প্রকাশ করা হয়েছে তার থেকে বহু গুণ বেশি।

‘আমরা সম্ভাব্য যে কোনো পরিস্থিতি মোকাবেলায় নিজেদের প্রস্তুত রেখেছি। শত্রুকে পরাজিত করতে আমরা সক্ষমতার সবটুকুই কাজে লাগাবো। ’ 

চলতি মাসের ১৪ তারিখ সৌদি আরবের বৃহৎ তেল স্থাপনায় ইয়েমেনি হুথিদের হামলার পর এ অঞ্চলে চলমান উত্তেজনা চরমে উঠেছে। এ হামলার ঘটনায় সৌদি আরব ও মার্কিন কর্তৃপক্ষ ইরানকে দায়ী করে আসছে। ইরান এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। এ হামলার জেরে মার্কিন-সৌদি পক্ষ থেকে সামরিক হস্তক্ষেপের হুমকিতেও রয়েছে দেশটি। সার্বিক পরিস্থিতিতে তেহরানও পাল্টা অবস্থান নিয়ে যে কোনো সংঘাতের দাঁত ভাঙা জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়ে চলেছে।  

সাম্প্রতিক পরিস্থিতির কথা তুলে ধরে সম্মেলনে আইআরজিসি কমান্ডার বলেন, ‘আমরা কীভাবে শত্রুপক্ষকে মোকাবেলা করবো তার ওপরেই এ অঞ্চলের ভাগ্য নির্ভর করছে। যে কোনো যুদ্ধপরিস্থিতিতে শত্রুর ভুলকে আমরা কীভাবে কাজে লাগাবো তার ওপরই চূড়ান্ত ফল নির্ভর করছে। জয় আমাদেরই হবে। ’

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯ 
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ