ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ওবামা কেন নোবেল পেয়েছেন সেটি তিনি নিজেও জানেন না’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
‘ওবামা কেন নোবেল পেয়েছেন সেটি তিনি নিজেও জানেন না’

ঢাকা: নোবেলপ্রাপ্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নোবেল পাওয়া নিয়ে সমালোচনা করে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ওবামা কেন নোবেল পেয়েছেন সেটি তিনি নিজেও জানেন না।

সোমবার (২৩ সেপ্টেম্বর) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এমন কথাই জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গে তারা ওবামাকে নোবেল পুরস্কার দিয়েছিল।

কিন্তু কেন তাকে বিশেষ এই পুরস্কার দেওয়া হয়েছিল সেটি তিনি নিজেও জানেন না এবং এই একটি বিষয়েই আমিও তার সঙ্গে একমত।

সংবাদ সম্মেলনে তিনি এও বলেন, বহু কারণেই আমাকে নোবেল দেওয়া উচিৎ। যদি নোবেল কমিটি নিরপেক্ষভাবে এই পুরস্কারটি দিত, তবে আমিও পাওয়ার কথা। কিন্তু তারা সেটি করে না।

২০১৬ সালে এক সাক্ষাৎকারে ‘আপনি কেন নোবেল পেয়েছেন?’ এমন প্রশ্নের উত্তরে ওবামাও বলেছিলেন, সত্যিকার অর্থে আমি এখনও জানি না কেন নোবেল পুরস্কার পেয়েছিলাম।  

২০০৯ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন বারাক ওবামাকে নোবেল পুরস্কার দেওয়া হয়। সেই সময় ‘আন্তর্জাতিক কূটনীতি সম্পর্ক শক্তিশালী করতে তার প্রচেষ্টার কারণেই তাকে এই পুরস্কার দেওয়া হয়’ বলে উল্লেখ করা হয়।

নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক হিসেবে বিবেচনা করা হয়। ১৯০১ সাল থেকে বিশ্বব্যাপী বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্যসাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।  

বর্তমানে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য ও শান্তি-এই ছয়টি বিষয়ে বিশেষ এ পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।