ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অবশেষে দেউলিয়া টমাস কুক, বিশ্বজুড়ে কর্মহীন ২২ হাজার 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
অবশেষে দেউলিয়া টমাস কুক, বিশ্বজুড়ে কর্মহীন ২২ হাজার 

ঋণের ভারে পর্যুদস্ত যুক্তরাজ্যের আন্তর্জাতিক ভ্রমণ সংস্থা টমাস কুক শেষমেশ নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। 

এ যাত্রায় প্রতিষ্ঠানটিকে কোনোভাবে বাঁচানো যায় কিনা, তা নিয়ে বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ঋণদাতা ও সরকারের সঙ্গে আলোচনা চলে আসছিল। কিন্তু শেষ মুহূর্তের সমঝোতা আলোচনা ভেস্তে যাওয়ায় সোমবার (২৩ সেপ্টেম্বর) নিজেদের দেউলিয়া ঘোষণা করে ১৭৮ বছরের প্রাচীন এ প্রতিষ্ঠানটি।

 

যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ টমাস কুকের ব্যবসা গুটিয়ে নেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে।  

বিবিসির খবরে বলা হয়, ব্যবসা বন্ধ করায় বিশ্বজুড়ে টমাস কুকের ২২ হাজার কর্মী চাকরি হারাচ্ছেন। এর মধ্যে যুক্তরাজ্যেই চাকরিহারা হচ্ছেন ৯ হাজার কর্মী।  

প্রতিষ্ঠানের প্রধান কার্যনির্বাহী পিটার ফ্যাঙ্কহাউসার বলেন, ঋণের ভারে টমাস কুকের পতন এক ‘গভীর অনুতাপের ঘটনা। ’ তিনি বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির হাজার হাজার কর্মী ও লাখ লাখ ভোক্তার কাছে ক্ষমা প্রার্থনা করেন।  

এদিকে এ ভ্রমণ সংস্থা বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বের নানা প্রান্তে ঘুরতে গিয়ে বিপাকে পড়েছেন ছয় লাখের মতো পর্যটক। ফিরতি টিকেট নিয়ে ভোগান্তির মুখে পড়েছেন তারা। কেবলমাত্র যুক্তরাজ্যেই দেড় লক্ষ পর্যটক এ ঝামেলায় পড়েছেন বলে বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়।  

এ অবস্থায় যুক্তরাজ্য সরকার এসব পর্যটককে দেশে ফিরিয়ে আনতে পদক্ষেপ নিচ্ছে।  

১৮৪১ সালে প্রতিষ্ঠিত হয় ভ্রমণ সংস্থা টমাস কুক। কালে কালে স্বল্প ব্যায়ে বিশ্ব ভ্রমণে এক আস্থার নামে পরিণত হয় এ প্রতিষ্ঠান। কিন্তু গত কয়েক বছরে সংস্থাটি ঋণের ভারে একেবারে পর্যুদস্ত হয়ে পড়ে। শেষমেশ ব্যবস্যা গুটিয়ে নিতে বাধ্য হলো তারা।  

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।