ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান-মার্কিন বিমান হামলায় নিহত ৩৫, বাংলাদেশি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
আফগান-মার্কিন বিমান হামলায় নিহত ৩৫, বাংলাদেশি গ্রেফতার

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে তালেবানের একটি গোপন আস্তানায় বিমান হামলা চালিয়েছে আফগান-মার্কিন বাহিনী। এ সময় এক বিয়েবাড়ির অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩ জন। প্রদেশের দুই কাউন্সিল সদস্যের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। 

অন্যদিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রোববার (২২ সেপ্টেম্বর) রাতে হেলমান্দের মুসা কালা জেলায় তালেবানের এক গোপন আস্তানায় যৌথ অভিযানকালে ২২ তালেবান নিহত হন। এ সময় ১৪ জনকে গ্রেফতার করা হয়।

এর মধ্যে পাঁচ পাকিস্তানি ও এক বাংলাদেশি নাগরিক রয়েছে।  

হামলায় বেসামরিক নাগরিক হতাহতের ব্যাপারে তারা বিস্তারিত কিছু জানায়নি। এ ব্যাপারে তদন্ত পরিচালনা করা হবে বলে জানানো হয়।  

অন্যদিকে তালেবানের এক বিবৃতিতে দাবি করা হয়, রোববার রাতে মুসাকালায় মার্কিনসমর্থিত আফগান বাহিনী বিমান হামলা ও স্থল অভিযান চালালে তাদের সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় ১৮ আফগান সেনা ও এক বিয়ের অনুষ্ঠানে উপস্থিত বেশ কিছু মানুষ নিহত হন।  

হেলমান্দের কাউন্সিল সদস্য আত্তাউল্লাহ আফগান জানান, হামলায় ৩৫ বেসামরিক নাগরিক নিহত ও ১৩ জন আহত হন। তারা হামলাস্থলের কাছাকাছি খাকসার এলাকায় একটি বিয়ের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন।  

আরেক কাউন্সিল সদস্য মজিদ আখুন্দজাদা বলেন, ওই হামলায় ৪০ জন নিহত হয়েছেন।  

তালেবানের গোপন আস্তানা হিসেবে যে বাড়িটি লক্ষ্য করে হামলা চালানো হয়, সেখানে আত্মঘাতী বোমা হামলাকারীদের প্রশিক্ষণ দেওয়া হতো বলে জানান দুই কাউন্সিল সদস্য।  

গোপন আস্তানাটি তালেবান গোষ্ঠীর বিদেশি চরমপন্থিরাও ব্যবহার করতো বলে জানিয়েছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়।  

এর আগে গত বুধবার (১৮ সেপ্টেম্বর) আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নাঙ্গারহারে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারি নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় ‘দুর্ঘটনাবশত’ অন্তত ৩০ কৃষক নিহত হন।  

আরও পড়ুন>>> মার্কিন-আফগান বিমান হামলায় ‘ভুলে’ ৩০ কৃষক নিহত

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ