ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ফ্রান্সে এবারের গ্রীষ্মে তাপদাহে প্রাণ গেছে ১৫০০ জনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৯ ১২:৪১:৪৩ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

এবারের গ্রীষ্মে তাপদাহের বলি হয়ে ফ্রান্সে দেড় হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। নজিরবিহীন তাপমাত্রার গ্রীষ্মকালের ক্ষয়ক্ষতির বিষয়ে এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। 

রোববার (৮ সেপ্টেম্বর) ফরাসি বেতার ইন্টার রেডিওতে এক বক্তৃতাকালে স্বাস্থ্যমন্ত্রী অ্যাগনেস বুজঁ জানান, এ বছরের গ্রীষ্মে তাপদাহজনিত বিভিন্ন রোগ ও কারণে এক হাজার ৫০০ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া জুন ও জুলাই মাসে আরও এক হাজারের কিছু বেশি মানুষ মারা যান, এটি মূলত বার্ষিক গড় মৃত্যুহার। তাদের অর্ধেকেরই বয়স পচাত্তুরের ওপরে। 

তিনি জানান, তাপদাহে মৃতের সংখ্যা আরও বাড়তে পারতো। কিন্তু জনসচেতনতা বৃদ্ধিতে সরকারি বিভিন্ন ক্যাম্পেইনের ফলে তা রোধ করা সম্ভব হয়েছে।

মন্ত্রী জানান, জুন ও জুলাই মাসে মোট ১৮ দিন ফ্রান্সে রেকর্ড মাত্রায় তাপদাহ বয়ে যায়। তারপরও ২০০৩ সালের তাপদাহের চেয়ে এবারে নিহতের সংখ্যা অনেক কম। সেবার দেশজুড়ে ১৫ হাজারের মতো মানুষের প্রাণহানি হয়। 

হতাহতের সংখ্যা কমিয়ে আনতে সহযোগিতার জন্য সচেতন দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানান স্বাস্থ্যমন্ত্রী। 

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৯ 
এইচজে/এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-09 12:41:43