ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

আন্তর্জাতিক

দিল্লিতেও নাগরিকত্ব তালিকা বাস্তবায়নের হুঁশিয়ারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
দিল্লিতেও নাগরিকত্ব তালিকা বাস্তবায়নের হুঁশিয়ারি মতাসীন বিজেপির দিল্লির প্রধান মনোজ তিওয়ারি, ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের আসামে জাতীয় নাগরিক তালিকা (এনআরসি বা ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেন) প্রকাশের পরপরই অবৈধ অভিবাসী ঠেকাতে দেশটির রাজধানীতেও এ প্রক্রিয়া চালু করার হুঁশিয়ারি দিয়েছেন ক্ষমতাসীন বিজেপির দিল্লির প্রধান মনোজ তিওয়ারি।

তিনি বলেছেন, রাজধানীতেও এনআরসি প্রয়োজন। পরিস্থিতি দিনদিন খারাপ হচ্ছে।

অবৈধ অনুপ্রবেশকারীরা রাজধানীর জন্য ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছেন। আমরা এখানেও এনআরসি বাস্তবায়ন করবো।

শনিবার (৩১ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টায় নির্ধারিত দিনে প্রকাশ হয় আসামের চূড়ান্ত নাগরিকত্ব তালিকা। এরপরই তিওয়ারি এ হুঁশিয়ারি দেন বলে স্থানীয় সংবাদমাধ্যম থেকে জানা যায়।

এর আগে সংবাদমাধ্যমে তিনি বলেছিলেন, রাজধানীতে অবৈধভাবে বসবাস করছেন ২০ লাখ মানুষ। উদ্বাস্তুর সঙ্গে অবৈধ অনুপ্রবেশকারীর পার্থক্য আছে। সীমান্ত পার হয়ে এদেশে এসে মানুষ নথি বানিয়ে নিচ্ছেন। ভারতের মতো জনবহুল দেশে এমনিতেই মানুষের কর্মসংস্থান করতে সরকারের নাভিশ্বাস উঠেছে, এরমধ্যে তারা এসে চেপে বসেছেন। তারা শুধু দেশের বোঝাই নন, নিরাপত্তার ক্ষেত্রেও বিপজ্জনক হয়ে উঠছেন।

আরও পড়ুন>> আসামে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা প্রকাশ, বাদ ১৯ লাখ

শনিবার আসামের চূড়ান্ত নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়ে গেছেন ১৯ লাখ ছয় হাজার ৬৫৭ জন বসবাসকারী। আর তালিকাভুক্ত হয়েছেন তিন কোটি ১১ লাখ ২১ হাজার চারজন মানুষ। তবে যারা বাদ পড়েছেন, তাদের আপিল করার সুযোগ রয়েছে। এ জন্য প্রয়োজনীয় আইনি সহায়তা দেওয়ার কথাও বলছে রাজ্য সরকার।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa