ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ইরানি ট্যাংকার আটকে রাখতে মার্কিন বিচার বিভাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
ইরানি ট্যাংকার আটকে রাখতে মার্কিন বিচার বিভাগের নির্দেশ ইরানি সুপার তেল ট্যাংকার ‘গ্রেস-১’। ছবি: সংগৃহীত

ঢাকা: ব্রিটিশ শাসিত জিব্রাল্টারের হাত থেকে ছাড়া পাওয়া ইরানি সুপার তেল ট্যাংকার ‘গ্রেস-১’ এর ওপর আটকাদেশ জারি করেছে মার্কিন বিচার বিভাগ। জিব্রাল্টারের তেল ট্যাংকারটি মুক্তিতে বাধা নেই ঘোষণা দেওয়ার একদিন পর এ নির্দেশ এসেছে। যদিও এর আগে মার্কিন আবেদন না মেনে ট্যাংকারটি ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছিল অঞ্চলটি।   

শনিবার (১৭ আগস্ট) এ আদেশ জারি করা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়। এর আগে শুক্রবার (১৬ আগস্ট) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ফেডারেল কোর্ট এ আদেশ দেয়।

আরও পড়ুন>> মার্কিন বাধা, তবুও ইরানি ট্যাংকার ফিরিয়ে দিচ্ছে ব্রিটেন

খবরে বলা হয়, জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী গত ৪ জুলাই ইরানের সুপার ট্যাংকার ‘গ্রেস-১’ আটক করে। ২১ লাখ ব্যারেল তেল ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে ‘অবৈধভাবে’ সিরিয়ায় পাঠানো হচ্ছিল বলে অভিযোগ আনা হয় এ ট্যাংকারের বিরুদ্ধে। তবে ইরান আটকের এ ঘটনাকে ‘অবৈধ’ বলে আখ্যা দিয়ে আসছে। এছাড়া এ ঘটনার জেরে ইরানও পাল্টা ব্যবস্থা নিতে ‘স্টেনা ইমপেরো’ নামে ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার হরমুজ প্রণালী থেকে আটক করে। সে সময় ট্যাংকারটির বিরুদ্ধে ইরান ‘আন্তর্জাতিক সমুদ্র আইন’ লঙ্ঘনের অভিযোগ আনে।

আরও পড়ুন>> ইরানের তেল ট্যাংকার ফিরিয়ে দিতে ইতিবাচক ব্রিটেন

এর আগে বৃহস্পতিবার (১৫ আগস্ট) যুক্তরাষ্ট্রের আবেদন অগ্রাহ্য করেছিল জিব্রাল্টার। ট্যাংকারটি যেন ছেড়ে না দেওয়া হয়, সে আবেদনই করেছিল যুক্তরাষ্ট্র। কিন্ত তা সত্ত্বেও ছেড়ে দেওয়ার ঘোষণা দেয় জিব্রাল্টার।

আরও পড়ুন>> বৃহস্পতিবার ইরানি তেল ট্যাঙ্কার ফিরিয়ে দিচ্ছে ব্রিটেন

এদিকে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এ আটকাদেশ নিয়ে জিব্রাল্টার বা যুক্তরাজ্য কেউই কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এইচএডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa