ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
bangla news

রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে দেখা করলেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৪ ৯:৩৩:৩০ পিএম
নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। ছবি: সংগৃহীত

নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো দেশটিতে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। জয়লাভের পর দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেছেন মোদী।

শুক্রবার (২৪ মে) রাষ্ট্রপতি ভবন সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। 

সূত্রের মাধ্যমে জানা যায়, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেছেন। এসময় তিনি ১৬তম লোকসভার প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন। পরে রাষ্ট্রপতি তা গ্রহণ করে পরবর্তী সরকার গঠনের আগ পর্যন্ত মোদীকেই অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের অনুরোধ করেন।

এছাড়া এদিন রাষ্ট্রপতির কাছে বর্তমান সরকারের নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদের সদস্যদের পদত্যাগপত্রও জমা দিয়েছেন মোদী। পদত্যাগপত্রগুলো গ্রহণ করে এ মন্ত্রী পরিষদকেও পরবর্তী মন্ত্রী পরিষদ গঠনের আগ পর্যন্ত দায়িত্ব পালনের অনুরোধ করেছেন রাষ্ট্রপতি।

মূলত ১৬তম লোকসভার সরকার ভেঙে নতুন করে ১৭তম লোকসভা সরকার গঠনের জন্যই তারা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর আগে মন্ত্রীসভার এক বৈঠকে ১৬তম লোকসভা ভাঙতে পদত্যাগপত্র দেওয়ার সিদ্ধান্ত হয়। যাতে করে দ্রুতই তারা ১৭তম লোকসভার সরকার গঠন করতে পারে। 

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম বলছে, আগামী বুধবার (২৯ মে) টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১৬তম লোকসভা সরকারের মেয়াদ শেষ হবে ৩ জুন। তাই এর আগেই নতুন করে ১৭তম লোকসভা সরকার গঠন করতে হবে।

এবারের লোকসভায় ভোটগ্রহণসহ প্রায় দুই মাসের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ভোট গণনা করা হলে, তাতে কংগ্রেসকে টেক্কা দিয়ে বিশাল ব্যবধানে এগিয়ে যায় ক্ষমতাসীন দল বিজেপি তথা এর জোট। ৫৪২টি আসনের মধ্যে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট পায় মাত্র ৮৩টি। আর বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ প্রায় ৩৫০টি। এছাড়া এনডিএ জোটের ২৯০টি আসনই এককভাবে পেয়ে বসে বিজেপি; যেখানে সরকার গঠন করতে লাগে ২৭২টি আসন। তাই এবার ক্ষমতাসীন দল বিজেপির শুধু আবার নতুন করে সরকার গঠনের পালা।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মে ২৪, ২০১৯
এসএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-24 21:33:30