ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

‘আরও দৃষ্টিনন্দন করে নির্মিত হবে নটর-ডেম ক্যাথেড্রাল’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৭ ১১:১৮:১৪ এএম
ক্ষতিগ্রস্ত ক্যাথেড্রাল। ছবি: সংগৃহীত

ক্ষতিগ্রস্ত ক্যাথেড্রাল। ছবি: সংগৃহীত

প্যারিসে পুড়ে যাওয়া সাড়ে ৮শ’ বছরের পুরোনো নটর-ডেম ক্যাথেড্রালকে নতুন করে আরও দৃষ্টিনন্দন করে পুনঃনির্মাণ করা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। 

একই সঙ্গে তিনি বলেছেন, আগামী পাঁচবছরের মধ্যেই সেটা সম্পন্ন করা হবে। বুধবার (১৭ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটা জানা গেছে। 

সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাঁক্রো বলেণ, ‘এটাই প্রথম নয়, ফ্রান্সের ইতিহাস লক্ষ্য করলেই স্পষ্ট হবে নবজাগরণ, বিপ্লব, যুদ্ধ বা মানুষের নানা কার্যকলাপে আমাদের প্রাচীন স্থাপত্যের ক্ষতি হয়েছে৷ যা আমরা পারদর্শিতার সঙ্গে পুনরুদ্ধার করতে পেরেছি।’

তিনি বলেন, ‘পুড়ে যাওয়া মানেই সব শেষ নয়৷ বরং ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ৷ নতুন ক্যাথেড্রাল হবে আরও দৃষ্টিনন্দন।’ 

গত ১৫ এপ্রিল ভয়াবহ আগুনে ফ্রান্সের রাজধানী প্যারিসের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাচীন ও ঐতিহ্যবাহী নটর-ডেম ক্যাথিড্রালে সোমবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৬টার দিকে আগুন লাগে। পরে রাতভর চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। 

খবরে বলা হয়, যখন আগুন লাগে তার আগেই ক্যাথেড্রালটি ওই দিনের মতো বন্ধ করে দেয়া হয়েছিল। এজন্য কেউ হতাহতের ঘটনা ঘটেনি। তবে আগুন নেভানোর কাজ করার সময় একজন দমকলকর্মী আহত হয়েছেন।

কর্তৃপক্ষ বলছে, অগ্নিকাণ্ডে ক্যাথেড্রালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য নটর-ডেম ক্যাথেড্রালের পুনঃনির্মাণে এরই মধ্যে বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়ীরা ৮০০ মিলিয়ন ইউরো অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন।  


খ্রিস্ট ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, যিশু খ্রিস্টকে ক্রুশবিদ্ধ করার সময় তার মাথায় এই কণ্টক মুকুটটি ছিল। ফরাসি সম্রাট নবম লুই দ্বাদশ শতকে বায়েজেনটাইন সম্রাটের কাছ থেকে এটি উপহার পান।

নটর-ডেম ক্যাথেড্রালের নির্মাণ শুরু হয় খ্রিস্টীয় একাদশ শতকে; একশ বছর লেগেছিল এই কাজ শেষ করতে। তারপর কয়েকবার এর সংস্কার হয়। সংবাদমাধ্যমের খবর, বর্তমানে ক্যাথেড্রালের অবস্থা বেশ নাজুক হয়ে পড়েছিল। 

ফরাসি বিপ্লবের সময় এই ক্যাথেড্রাল ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ভিক্টর হুগোর জগদ্বিখ্যাত উপন্যাস ‘হাঞ্চব্যাক অব নটর ডেম’ প্রকাশিত হওয়ার পর সবাই নতুন করে আবিষ্কার করে এই গির্জাকে।

এরপর ১৮৪৫ সালে এটি সংস্কারে বড় উদ্যোগ নেয়া হয়। ২৫ বছর কাজের পর পুনরায় দৃষ্টিনন্দন অবস্থায় ফেরে ইউরোপে মধ্যযুগের শেষার্ধ্বের গুরুত্বপূর্ণ এই স্থাপনা।

তবে কিছুকাল আগে ভবনের বিভিন্ন অংশের পাথরে ফাটল ধরায় শঙ্কা তৈরি হয় ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য এই ভবনটি নিয়ে।

গতবছর ফ্রান্সের কাথলিক চার্চগুলো নটর-ডেম কাথেড্রাল রক্ষায় তহবিল যোগাতে ফ্রান্সের সর্বসাধারণের প্রতি আহ্বান জানান। আর সংস্কার কাজ করতে গিয়েই আগুনের সূত্রপাত হয়েছে কিনা সেটা খতিয়ে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-04-17 11:18:14