ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

প্যারিসে নটরডেম ক্যাথেড্রালের আগুন নিয়ন্ত্রণে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৬ ৬:৫৪:৫৩ এএম
প্যারিসে নটরডেম ক্যাথেড্রালের আগুন। ছবি: সংগৃহীত

প্যারিসে নটরডেম ক্যাথেড্রালের আগুন। ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসের ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালের আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে দেশটির ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। প্রায় ৪০০ জন কর্মী ৪ ঘণ্টারও বেশি সময় ধরে চেষ্টার পর এই আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুনে পুড়ে ৮৫০ বছর বয়সী ভবনটির ছাদ ও প্রধান চূড়া ভেঙ্গে গেলেও দুটি পাশ্ববর্তী টাওয়ারসহ প্রধান কাঠামো রক্ষা করা গেছে বলে জানিয়েছে দেশটির ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

সোমবার (১৫ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে ফ্রান্সের ‘প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন’ লাগে। ৮৫০ বছরের পুরনো ক্যাথেড্রালটি ক্যাথলিক খ্রিস্টানদের উপাসনালয় (চার্চ) হলেও প্রায় হাজার বছরের শিল্প-সংস্কৃতির সাক্ষী।

ফ্রান্সের ফায়ার সার্ভিসের প্রধান কর্মকর্তা জ্যান ক্লাউড গ্যাললেট জানিয়েছেন, ক্যাথিড্রালের কাঠামো সার্বিকভাবে সংরক্ষিত এবং সংরক্ষণ করা হয়েছে। এর ঘন্টাধ্বনি টাওয়ারগুলি এক পর্যায়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হলেও বর্তমানে তা নিরাপদ রয়েছে।

আগুনের কারণ এখনো পরিষ্কার না হলেও ভবন সংস্কারের সময় কোনো গোলযোগ থেকে এই আগুনের সূত্রপাত বলে মন্তব্য করেছেন ফরাসি কর্মকর্তারা।

এদিকে অগ্নিকাণ্ডে শোকাভিভূত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে বলেন, আগুনে পুড়ছে নটরডেম ক্যাথেড্রাল। আমাদের পুরো জাতির আবেগ এতে জড়িয়ে। সমবেদনা জানাচ্ছি সব ক্যাথলিক ও ফ্রান্সবাসীকে। দেশের সবার মতো আমিও নিজেদের অস্তিত্বের একটি অংশকে এভাবে পুড়তে দেখে দুঃখ ভারাক্রান্ত।

এছাড়া এই ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিভিন্ন দেশ ও বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

খ্রিস্টীয় একাদশ শতকে শুরু হয়েছিল নটরডেম ক্যাথেড্রালের নির্মাণ, একশ বছর লেগেছিল এই কাজ শেষ করতে। তারপর কয়েকবার এর সংস্কার হয়েছিল। ফরাসি বিপ্লবের সময় এই ক্যাথেড্রাল ক্ষতিগ্রস্ত হয়ে দীন-হীন হয়ে পড়েছিল। কিন্তু ভিক্তর উগোর জগদ্বিখ্যাত উপন্যাস হ্যাঞ্চব্যাক অফ নটরডেম বা নটরডেমের কুঁজো প্রকাশিত হওয়ার পর সবাই নতুন করে আবিষ্কার করে এই গির্জাকে।

অনন্য সব শিল্পকর্মে গড়ে তোলা বিশ্ব ঐতিহ্যের অন্যতম নিদর্শন এই ক্যাথেড্রাল দেখতে প্রতিবছর প্যারিসে লাখ লাখ পর্যটক ভিড় জমায়।

বাংলাদেশ সময়: ০৬৫৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯
এইচএমএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14