ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
bangla news

প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৬ ১২:১৯:০৫ এএম
প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন। ছবি: সংগৃহীত

প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন। ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন লেগেছে। এই আগুন ছড়িয়ে পড়েছে পুরো ভবনে। আগুন নেভাতে ফায়ার সার্ভিস সর্বাত্মক তৎপরতা শুরু করলেও পুরো স্থাপনাতেই কাঠের ব্যবহার হয়েছে বলে এটি ধ্বংস হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

সোমবার (১৫ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে ফ্রান্সের মধ্যাঞ্চলের ওই ক্যাথেড্রালে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ৮৫০ বছরের পুরনো ক্যাথেড্রালটি ক্যাথলিক খ্রিস্টানদের উপাসনালয় (চার্চ) হলেও প্রায় হাজার বছরের শিল্প-সংস্কৃতির সাক্ষী। 

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ক্যাথেড্রালে সংস্কার কাজ চলছিল। গত সপ্তাহেই সংস্কারের জন্য ক্যাথেড্রাল থেকে ব্রোঞ্জ মূর্তি সরিয়ে নেওয়া হয়েছিল। উপাসনালয় টাওয়ারের একেবারে ওপরের অংশ (স্পায়ার) ও ছাদ থেকে আগুন এবং ধোঁয়া ছড়িয়ে পড়েছে। সেজন্য ওই অংশ থেকেই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ আগুন।

চার্চের মুখপাত্র আন্দ্রে ফিনোত এক বিবৃতিতে জানিয়েছেন, দ্বাদশ শতাব্দীর ঐতিহ্যবাহী এই স্থাপনা পুড়ে যাচ্ছে, একেবারে সবই জ্বলে যাচ্ছে এবং আগুনের ভয়াবহতায় এটি ভস্মীভূত হয়ে যাবে বলে শঙ্কা জাগছে।

এ অগ্নিকাণ্ডে শোকাভিভূত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে বলেন, আগুনে পুড়ছে নটরডেম ক্যাথেড্রাল। আমাদের পুরো জাতির আবেগ এতে জড়িয়ে। সমবেদনা জানাচ্ছি সব ক্যাথলিক ও ফ্রান্সবাসীকে। দেশের সবার মতো আমিও নিজেদের অস্তিত্বের একটি অংশকে এভাবে পুড়তে দেখে দুঃখ ভারাক্রান্ত।

এক টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, প্যারিসে নটরডেম ক্যাথেড্রালে ভয়ানক অগ্নিকাণ্ড আঁতকে ওঠার মতো। আগুন নেভাতে উড়ন্ত জলকামানগুলো ব্যবহার করা যায়। যা করার তাড়াতাড়ি করা উচিত।

অনন্য সব শিল্পকর্মে গড়ে তোলা বিশ্ব ঐতিহ্যের অন্যতম নিদর্শন এই ক্যাথেড্রাল দেখতে প্রতিবছর প্যারিসে লাখ লাখ পর্যটক ভিড় জমায়।

বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৯/আপডেট: ০১০৬
এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   অগ্নিকাণ্ড
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-16 00:19:05