ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হুয়াওয়েকে নিষেধাজ্ঞা দিয়ে মামলার জালে মার্কিন সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, মার্চ ৭, ২০১৯
হুয়াওয়েকে নিষেধাজ্ঞা দিয়ে মামলার জালে মার্কিন সরকার চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে, ছবি: সংগৃহীত

ঢাকা: পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞার কবলে পড়ে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে আইনের আশ্রয় নিয়েছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। নিষেধাজ্ঞা বেআইনি বলে কোম্পানিটি ইতোমধ্যেই মার্কিন সরকারকে মামলার জালে ফেলে দিয়েছে।

সম্প্রতি প্রতিষ্ঠানটির পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সেকারণে দেশটির ফেডারেল সংস্থাগুলো হুয়াওয়ের পণ্য ব্যবহার করতে পারে না।

এতে প্রযুক্তি কোম্পানিটির ব্যবসা সীমাবদ্ধ হয়ে গেছে। তাই যুক্তরাষ্ট্র সরকারের ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলাটি করে হুয়াওয়ে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, নিষেধাজ্ঞা আরোপের জন্য যুক্তরাষ্ট্র সরকারকে নিয়ে আইনের আশ্রয়ে গেছে কর্তৃপক্ষ।

একটি বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ব্যবসা সীমাবদ্ধ হয়ে গেছে। তাই নিষেধাজ্ঞার বিষয়ে আইনের একটি অনুচ্ছেদ নিয়ে দেশটির সরকারের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্র আমাদের কিচ্ছু করতে পারবে না

বলা হয়েছে, হুয়াওয়ের পণ্য ব্যবহারে কেনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সে বিষয়ে মার্কিন কংগ্রেস নির্ভরযোগ্য কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি। তারা ব্যর্থ হয়েছে নিষেধাজ্ঞাটি বৈধ ব্যাখ্যা করতে।

এর আগে জাতীয় নিরাপত্তা ঝুঁকির উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র হুয়াওয়ের পণ্য ব্যবহার করতে দেশের সরকারি সংস্থাগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর থেকে যুক্তরাষ্ট্রে কোম্পানিটির পণ্য ব্যবহারে বাধা সৃষ্টি হচ্ছে। শুধু তা-ই নয়। যুক্তরাষ্ট্র হুয়াওয়ের গুপ্তচরবৃত্তির ঝুঁকির কথা বলে পশ্চিমা দেশগুলোকেও এর পণ্য ব্যবহার না করতে প্ররোচণা দেয়।

গত কয়েক মাস ধরে এমন চলার পর মামলা করার সিদ্ধান্ত নিলো চীনা কোম্পানিটি।

হুয়াওয়ের চেয়ারম্যান গুও পিং জানিয়েছেন, হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বৈধ- এমন কোনো প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে মার্কিন কংগ্রেস। তাই আমরা আইনের অশ্রয় নিয়েছি। তাছাড়া এই নিষেধাজ্ঞা বেআইনি। হুয়াওয়ের ব্যবসা বাধাগ্রস্ত করার উদ্দেশেই এটা করা হচ্ছে। আর তাতে মার্কিন ব্যবহারকারীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad