ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

যুক্তরাষ্ট্র আমাদের কিচ্ছু করতে পারবে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৯ ১০:৫৩:৩০ এএম
হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই, ছবি: সংগৃহীত

হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই, ছবি: সংগৃহীত

ঢাকা: চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কড়া সমালোচনার মুখে। তারা সন্দেহের চোখে দেখে টেলিকম কোম্পানিটিকে। যুক্তরাষ্ট্রের অভিযোগ গুপ্তচরবৃত্তির চেষ্টা চালিয়েছে হুয়াওয়ে। এ নিয়ে পশ্চিমা দেশগুলো হুয়াওয়ে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞার বিষয়েও ভাবছে। আর এর বিপরীতে হুয়াইয়ের প্রতিষ্ঠাতা বলছেন, যুক্তরাষ্ট্র কোনো অবস্থাতেই আমাদের কোম্পানির কিচ্ছু করতে পারবে না।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে এ দাবি করেন চীনের বড় টেলিকম কোম্পানিটির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই।

রেন ঝেংফেইয়ের মেয়ে মেং ওয়ানঝু, যিনি হুয়াইয়ের প্রধান আর্থিক কর্মকর্তা, সম্প্রতি তাকে কানাডা আটক করা হয়। এ ব্যাপারটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যমূলক’ হিসেবে দেখছেন হুয়াওয়ে প্রতিষ্ঠাতা।

এদিকে, হুয়াওয়ে এবং মেংয়ের বিরুদ্ধে অর্থ পাচার, ব্যাংক জালিয়াতি এবং বাণিজ্যিক গোপনীয়তা চুরির অভিযোগে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্র। তবে এ ব্যাপারে নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে হুয়াওয়ে।

আরও পড়ুন>> চীনের হুয়াওয়ে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দেবে পশ্চিমারা!

মেং কানাডায় আটক হয়ে ছাড়া পেয়েছেন। তখন উত্তজনাকর পরিস্থিতিও ছিল। তখন কোনো কথা বলেননি হুয়াওয়ে প্রতিষ্ঠাতা। এরপর এটিই তার প্রথম সাক্ষাৎকার।

সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের করা সব অভিযোগকে প্রত্যাখ্যান করেছেন রেন ঝেংফেই।

তিনি বলেন, কোনো অবস্থাতেই যুক্তরাষ্ট্র আমাদের কিচ্ছু করতে পারবে না। বিশ্ব আমাদের ছেড়ে চলে যাবে না। কারণ আমাদের প্রযুক্তি অত্যন্ত উন্নত। যদি তারা আরও দেশকে প্ররোচিত করে, তাহলে তারা হয়তো সাময়িকভাবে আমাদের পণ্য ব্যবহার থেকে বিরত থাকবে। যা আমাদের সবসময়ই হয়ে থাকে।

তবে প্রচলিত রীতির সম্ভাব্য ক্ষতির কারণে গুরুত্বপূর্ণ প্রভাব পড়তে পারে বলে স্বীকার করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এসএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   তথ্যপ্রযুক্তি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14