ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
bangla news

ভোটগ্রহণের ৫ ঘণ্টা আগে স্থগিত নাইজেরিয়ার নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৬ ১০:১৬:৫৫ এএম
নির্বাচনী সরঞ্জাম নেওয়া হচ্ছে বিভিন্ন কেন্দ্রে

নির্বাচনী সরঞ্জাম নেওয়া হচ্ছে বিভিন্ন কেন্দ্রে

ভোটগ্রহণের মাত্র ৫ ঘণ্টা আগে স্থগিত করা হয়েছে নাইজেরিয়ার প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। শনিবার (১৬ ফেব্রুয়ারি) ভোটগ্রহণের তারিখ নির্ধারিত থাকলেও এক সপ্তাহ পিছিয়ে নতুন করে আগামী ২৩ ফেব্রুয়ারি (শনিবার) তারিখ ঘোষণা করা হয়েছে।

দেশটির স্বাধীন নির্বাচন কমিশন (ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরাল কমিশন-আইএনইসি) এ ঘোষণা দিয়েছে।

কমিশনের চেয়ারম্যান মাহমুদ ইয়াকুব বলেন, ‘স্বাধীন, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য’ নির্বাচন পরিচালনা, নির্বাচনের ‘কার্যকর পরিকল্পনা’ এবং ‘সতর্কতামূলক পর্যালোচনা’র লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে নির্বাচন কমিশনের সদর দফতরে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে কমিশন চেয়ারম্যান জানান, আগামী ২৩ ফেব্রুয়ারি এ ভোট অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পন্ন করার জন্য কমিশনকে সময় দিতে এবং নির্বাচন ক্রুটিমুক্ত করতে এ বিলম্বের প্রয়োজন ছিলো। তবে এ বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানাননি তিনি।

গত দুই সপ্তাহ ধরে আইএনইসি’র বেশ কয়েকটি কার্যালয়ে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ সময় কয়েক হাজার ইলেকট্রনিক স্মার্ট কার্ড ও ভোটার কার্ড ধ্বংস করা হয়।

এছাড়া নাইজেরিয়ার অন্তত ৩৬টি রাজ্যে ভোটগ্রহণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়নি বলেও অভিযোগ উঠে।

গত মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) নাইজেরিয়ার নির্বাচনকে ঘিরে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির এক সমাবেশে পদপিষ্ট হয়ে অন্তত ১৫ জন নিহত হন। আহত হন আরও বেশ কিছু লোক।

নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট বুহারির প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়বেন সাবেক ভাইস প্রেসিডেন্ট আতিকু আবুবকর।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-16 10:16:55