ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সম্ভাব্য পারমানবিক সন্ত্রাসের হুশিয়ারি ওবামার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১০

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, একটি সন্ত্রাসী সংগঠনের হাতে পারমানবিক অস্ত্র থাকার সম্ভাবনা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য এখন সবচেয়ে বড় হুমকি। এটি এমন একটি বিষয় যা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের যেকোন দেশের নিরাপত্তার দৃশ্যপট বদলে দিতে পারে।

ওয়াশিংটনে পারমাণু নিরাপত্তা বিষয়ক সম্মেলনকে সামনে রেখে বারাক ওবামা  পরমানু শক্তিধর ৪০টি দেশের নেতাদের প্রতি এ মারনাস্ত্রের কার্যকর নিরাপত্তার ওপর গুরুত্ব প্রদানের আহ্বান জানান।

আল কায়দার মতো জঙ্গী সংগঠনগুলো পারমানবিক অস্ত্র ব্যবহারে কোন রকম দ্বিধা করবেনা বলেও হুশিয়ারি উচ্চারণ করেন বারাক ওবামা।

পরমানু কর্মসূচী চালিয়ে যাওয়ার কারণে উত্তর কোরিয়া ও ইরাণকে এ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি। এই দুইটি দেশকে পরমাণু অস্ত্র হ্রাসকরণ চুক্তি অমান্যকারী বলে মনে করে যুক্তরাষ্ট্র।

এদিকে সিরিয়াকেও এ সম্মেলণের বাইরে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বাস করে এ দেশটিরও পারমানবিক উচ্চাকাঙ্খা রয়েছে। তবে ওয়াশিংটনে বিশ্বের শীর্ষ নেতাদের নিয়ে অনুষ্ঠেয় এ সম্মেলনে পরমাণু শক্তিসমৃদ্ধ দেশ ভারত, পাকিস্তান ও চীন অংশ নিচ্ছে।

ইরানের পরমানু কর্মসূচী এ সম্মেলনের আলোচ্যসূচীতে না থাকলেও অনেক আলোচনাতেই তা উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

আজ শুরু হওয়া দুইদিনব্যাপী এই সম্মেলনে ৪৭টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বারাক ওবামা আশা করছেন এটি একটি অভূতপূর্ব সমাবেশ হতে যাচ্ছে যার ফলাফলও হবে অভূতপূর্ব।

স্বেচ্ছায় পারমানবিক অস্ত্র কার্যক্রম বন্ধ করে দেওয়ায় দক্ষিণ আফ্রিকার প্রশংসা করে দেশটির প্রেসিডেস্ট জ্যাকব জুমাকে ধন্যবাদ জানান বারাক ওবামা।

স্থানীয় সময়-১৩২৪ ঘন্টা, এপ্রিল ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।