ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের চার বিদ্রোহী গোষ্ঠীর ফেসবুক গ্রুপ বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৯
মিয়ানমারের চার বিদ্রোহী গোষ্ঠীর ফেসবুক গ্রুপ বন্ধ ছবি: সংগৃহীত

ঢাকা: স্বাধীনতার দাবিতে মিয়ানমার সরকারের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত আছে এমন চারটি গোষ্ঠীর ফেসবুক গ্রুপ বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। একই সাথে মিয়ানমার সশস্ত্র বাহিনীর নাম দিয়ে খোলা বেশ কয়েকটি ভুয়া পেইজ ও গ্রুপও বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বন্ধ হওয়া গ্রুপগুলোর মধ্যে আছে দ্য আরাকান আর্মি, দ্য মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, কাচিন ইন্ডেপেন্ডেট আর্মি এবং টায়াং ন্যাশনাল লিবারেশন আর্মির নামে পরিচালিত গ্রুপ।  

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) এক বিবৃতির মাধ্যমে এসব বিষয় নিশ্চিত করে ফেসবুক।

বিবৃতিতে বলা হয়, এসব গ্রুপ বন্ধ ও স্থগিত করার পাশাপাশি এসব গ্রুপের ‘প্রশংসাকারী, সমর্থক এবং প্রতিনিধি’দের আইডি, পেইজ বা গ্রুপও বন্ধ করে দেবে ফেসবুক। আরও জানানো হয়, অফলাইন ভিত্তিক ক্ষতি রুখে দিতে ফেসবুক তার প্ল্যাটফর্মে এমন ব্যক্তি বা সংস্থার উপস্থিতির অনুমোদন দিতে পারে না যারা সাংঘর্ষিক কর্মকান্ড বা লক্ষ্যের সাথে জড়িত। বেসামরিক নাগরিকদের ওপর হামলা এবং মিয়ানমারে সাংঘর্ষিক ঘটনার সাথে এসব গোষ্ঠীর জড়িত থাকার সুস্পষ্ট প্রমাণ আছে। আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে তারা পরিস্থিতিকে আরও উত্তেজিত করে তুলুক; এমনটা আমরা হতে দিতে পারি না।

২০১৭ সালে দেশটির সরকারি বাহিনীর সাথে এসব বিদ্রোহী গ্রুপের সংঘর্ষের ঘটনা নতুন করে বেড়ে গেলে মিয়ানমারে হঠাৎ করেই বাড়তে থাকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা। তবে সাম্প্রতিক সময়ে মাধ্যমটিতে হুমকিমূলক এবং আক্রমণাত্মক বার্তা ও মন্তব্যের সংখ্যা বেড়ে যায়। এসব বিষয়ে এতদিন কোন পদক্ষেপ না নেওয়ায় সমালোচনার মুখে পড়তে হয় ফেসবুককে।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে মিয়ানমারের স্বাধীনতার পর থেকেই আলাদা স্বাধীন রাষ্ট্রের দাবিতে আন্দোলন করে আসছে এসব সংখ্যালঘু গ্রুপ। আর শুধু এসব সংখ্যালঘু গোষ্ঠীর গ্রুপ বন্ধের কারণে নতুন করে বিতর্কের মুখে পড়তে হয়েছে ফেসবুককে।

বাংলাদেশ সময়: ০৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৯
এসএইচএস/এইচএমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad