ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

কলম্বিয়ায় সামরিক বাহিনীর অভিযানে ফার্ক নেতা নিহত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
কলম্বিয়ায় সামরিক বাহিনীর অভিযানে ফার্ক নেতা নিহত সংগৃহীত ছবি

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় সামরিক বাহিনীর অভিযানে দেশটির সশস্ত্র বিপ্লবী দল ফার্কের নেতা রদ্রিগো কেডেট নিহত হয়েছেন।

অভিযানে রিভলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্কের) নেতা ৫২ বছর বয়সী রদ্রিগো কেডেটসহ দলটির আরও নয় সদস্য নিহত হয়েছেন।  

কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী গুইলারমো বোটেরো বলেন, রদ্রিগো তার দলের অস্ত্র জমা না দিয়ে, দলের প্রায় ১৭০০ সদস্যকে একত্রিত করার চেষ্টা করছিলেন।

তাদের বেশিরভাগই এখন দূরবর্তী জঙ্গল এলাকায় থেকে তাদের কার্যক্রম পরিচালনার পাশাপাশি অন্যান্য সশস্ত্র বাহিনীর সঙ্গে লড়াই করছে।

২০১৬ সালে দলটির বেশিরভাগ সদস্যই শান্তি চুক্তিতে সম্মতি দেয়, যা কয়েক দশক ধরে চলা সশস্ত্র সংঘাতের অবসান ঘটায়।

রদ্রিগো কিউবার রাজধানী হাভানাতে প্রায় চার বছর ধরে শান্তি আলোচনায় অংশ নিলেও চুক্তিগ্রহণ করতে অসম্মতি জানান।

এ ব্যাপারে ম্যানিজেলস শহরের একটি অনুষ্ঠানে রাষ্ট্রপতি ইভান ডুকে বলেন, সামরিক বাহিনীর অভিযানে সন্ত্রাসবাদের এক মূলহোতা রদ্রিগো কেডেটকে হত্যা করা সম্ভব হয়েছে।

বহু বছর ধরে আলোচনার পর ২০১৬ সালে ফার্কের সঙ্গে শান্তিচুক্তি হয়। যার ফলে তাদের প্রায় ৭০০০ সদস্য অস্ত্র জমা দেয়।  

ফার্ক ও দেশটির সরকারি কর্তৃপক্ষের মধ্যে অর্ধ শতাব্দী ধরে চলা সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় আট মিলিয়ন মানুষ মৃত কিংবা নিখোঁজ হয়েছে।

উল্লেখ্য, ১৯৬৪ সালে কৃষক এবং ভূমি শ্রমিকরা মিলে সরকারকে উৎখাত করে মার্কসবাদী শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ফার্ক দলটি গঠন করেছিল। মূলত কলম্বিয়ার অসাম্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্যেই তারা একত্রিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
এসএ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa