bangla news

ইরাক অভিযানের প্রতীকী সমাপ্তি টানলেন ওবামা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-৩০ ৪:১২:৩৫ পিএম

ইরাকে সাত বছর ধরে চলা যুদ্ধের মঙ্গলবার প্রতীকী সমাপ্তি টানলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইরাকের বিদ্যমান অস্থিতিশীল অবস্থায় তিনি এ সিদ্ধান্ত নিলেন। খবর এএফপি’র।

ওয়াশিংটন: ইরাকে সাত বছর ধরে চলা যুদ্ধের মঙ্গলবার প্রতীকী সমাপ্তি টানলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইরাকের বিদ্যমান অস্থিতিশীল অবস্থায় তিনি এ সিদ্ধান্ত নিলেন। খবর এএফপি’র।

ওভাল কার্যালয় থেকে যুক্তরাষ্ট্রের জনগণের উদ্দেশ্যে তার ভাষণ দেওয়ার কথা রয়েছে। এর আগে সদ্য ইরাক থেকে ফিরে আসা সেনাদের সঙ্গে সাক্ষাতের জন্য তিনি টেক্সাসের সেনাঘাঁটিতে যাবেন।

যুদ্ধ সমাপ্তির অংশ হিসেবে ইরাকের সেনা সংখ্যা কমিয়ে ৫০ হাজারে নামিয়ে আনা হয়েছে। তাদের কাজ হবে দেশটির ইরাকের নিজস্ব সেনাবাহিনীকে পরামর্শ ও সমর্থন দেওয়া। এর আগে, ওবামা দায়িত্ব গ্রহণের পর ২০১১ সালের মধ্যে ইরাক থেকে সব সেনা প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ করেন।

এদিকে, ইরাকে ক্রমাগত জঙ্গি হামলা ও পাঁচ মাসের নতুন সরকার গঠনে রাজনৈতিক অচলাবস্থার কারণে মার্কিন সেনা প্রত্যাহার বিষয়ে ইরাকি কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ দেখা দেয়।

কেননা, গত সপ্তাহেই ইরাকের ১০টি শহরে একযোগে গাড়ি বোমা হামলার ঘটনায় ৫৩ জন নিহত ও কয়েকশ মানূষ আহত হন। এ অবস্থায় মার্কিন সেনাদের ২০২০ সালের আগে দেশ ত্যাগ করা উচিত নয় বলে মন্তব্য করেন ইরাকের উচ্চপদস্থ একজন সেনা কর্মকর্তা। কেননা এ সময়ের মধ্যে ইরাকি সেনারা পুরোপুরি প্রস্তুত হবেন বলে বার্তাসংস্থা এএফপিকে জানান তিনি।

রোববার এনবিসি টেলিভিশনে দেওয়া সাক্ষৎকারে ওবামা বলেন, ‘আমাদের ধারণার থেকেও ইরাকি সেনারা ভাল দক্ষতা দেখাচ্ছেন।’

এছাড়া, দেশটির রাজনৈতিক অচলাবস্থার উল্লেখ করে ওবামা বলেন, ‘গণতন্ত্রের প্রাথমিক অবস্থায় রাজনৈতিক সমস্যা খুবই স্বাভাবিক একটি ঘটনা। তবে এ পরিস্থিতি কাটিয়ে ওঠার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।’

২০০৩ সালে ইরাক যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে লাখ লাখ সেনা নিয়োগ দেওয়া হয় এবং এর মধ্যে চার হাজার চারশ সেনা নিহত হন। এই সুযোগে বারাক ওবামা নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-30 16:12:35