ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রাজিলে খনির বাঁধ ধসে নিহত ৭, নিখোঁজ ২০০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
ব্রাজিলে খনির বাঁধ ধসে নিহত ৭, নিখোঁজ ২০০ বাঁধ ধসের ঘটনায় উদ্ধার কাজ চালানো হচ্ছে হেলিকপ্টারে

ব্রাজিলের পূর্বাঞ্চলে একটি খনির বাঁধ ধসে অন্তত ৭ শ্রমিকের মৃত্যু হয়েছে। এতে নিখোঁজ রয়েছেন আরো দুইশ জন। নিহতের সংখ্যা দ্রুত বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্র্তপক্ষ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, দেশটির মিনাস জিরাইস রাজ্যের ব্রুমাদিনহোর বেলো হরিজনতো শহরে বিস্ফোরণ থেকে ‘মিনা ফিইজো’ খনিতে বাঁধ ধসের ঘটনা ঘটে। খনিটি বেলো হরিজনতো থেকে ৪০ মাইল দক্ষিণ পশ্চিমে অবস্থিত।

ঘটনার পর দ্রুত অভিযান শুরু করেন উদ্ধারকর্মীরা। তবে বহু মানুষ নিখোঁজ থাকায় নিহতের সংখ্যা বৃদ্ধির পাওয়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। একইসঙ্গে নিরাপত্তার স্বার্থে ওই এলাকায় লোকজনের চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।  

ধসে পড়া খনি ও বাঁধটি ব্রাজিলের সর্ববৃহৎ খনি কোম্পানি ভ্যালি’র মালিকানাধীন বলেও জানিয়েছে সংবাদ মাধ্যম।

এদিকে ওই ঘটনার পর সামাজিক মাধ্যম ও সংবাদ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, বাঁধ ধস এলাকার আশপাশের সড়কে ছড়িয়ে পড়েছে কাদা। শুধু তাই নয়, কাদার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা।  

তিন বছর আগে একই অঞ্চলে এ ধরনের অপর এক প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়। ওই বাঁধের মালিকানায় ভ্যালি’র সঙ্গে যৌথভাবে ছিলো বিএইচপি বিলিটন নামে কোম্পানি।

বাংলাদেশ সময়: ০৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।