ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

উড্ডয়ন মাত্রই প্লেনের ১৮৫ যাত্রী অসুস্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
উড্ডয়ন মাত্রই প্লেনের ১৮৫ যাত্রী অসুস্থ এয়ার ট্রানস্যাটের একটি প্লেন, ছবি: সংগৃহীত

ঢাকা: কানাডার কুইবেক বিমানবন্দরে এয়ার ট্রানস্যাটের একটি ফ্লাইট উড্ডয়নের পরপরই প্লেনে থাকা ১৮৫ যাত্রী অসুস্থ হয়ে পড়েছেন। ওড়ার কয়েক মিনিটের মধ্যেই প্লেনটির যাত্রীদের কারও চোখে অসহ্য জ্বালাপোড়া, কারও বারবার বমি, আবার কারও প্র্রচণ্ড রকমের মাথাব্যথা শুরু হয়ে যায়।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১১টার দিকে এয়ার ট্রানস্যাট ফ্লাইট ৭৮২ উড্ডয়ন মাত্রই ১৮৫ যাত্রীর সবাই কমবেশি অসুস্থ হয়ে পড়েন। তার মধ্যে ১০ জনের অবস্থা বেশি খারাপ ছিল।

তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। তাছাড়া পাঁচজনের অবস্থা আশঙ্কাজনকও।

বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি উড্ডয়নের আগে প্রায় প্রতিটি প্লেনের বাইরে জমে থাকা বরফ সরাতে হয়। আর এর জন্য ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের রাসায়নিক স্প্রে। তাই ধারণা করা হচ্ছে- বরফ সরাতে গিয়ে স্প্রে ঢুকে গিয়েছিল প্লেনটির ভেতরে। তাতে এ ঘটনা ঘটতে পারে। তবে বিষয়টি স্পষ্ট নয় এখনও।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, প্লেনটি কানাডা থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট লডারডেল শহরে যেতে চেয়েছিল। পরে সকাল ১১টার দিকে এ ঘটনা ঘটলে শিগগির উদ্ধারকারী দল তৎপরতা শুরু করে এবং প্লেনটি খালি করে।

হঠাৎ করে একসঙ্গে এতো সংখ্যক যাত্রী কেনো অসুস্থ হয়ে পড়লেন, তা নিয়ে চলছে বিস্তর অনুসন্ধান। বিষয়টি জানতে ইতোমধ্যেই প্লেনের ভেতরের বায়ু পরীক্ষা করেছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ। যদিও ওই বায়ুতে অস্বাস্থ্যকর কিছু পাওয়া যায়নি বলে দাবি করেছে এয়ার ট্রানস্যাট।

এয়ারলাইন্সটির মুখপাত্র জানিয়েছেন, ভেন্টিলেশনের কোনো সমস্যায় এ ঘটনা ঘটতে পারে।

সংবাদমাধ্যমের মতে, এর আগে ওই প্লেনে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa