ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইসরায়েলিদের মালয়েশিয়ায় ঢোকা উচিত নয়: মাহাথির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
ইসরায়েলিদের মালয়েশিয়ায় ঢোকা উচিত নয়: মাহাথির মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, ছবি: সংগৃহীত

ঢাকা: ইসরায়েলের সঙ্গে মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই। তারা বড় ভুল করেছে, অসহায় মানুষের ওপর নির্যাতন করে। তাই ইসরায়েলিদের মালয়েশিয়ায় ঢোকা উচিত নয়- সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

তিনি বলেছেন, নির্দিষ্ট কিছু লোকের জন্য সীমান্ত বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে যেসব দেশের জাতি ভুল কিছু করছে এমনটি বোঝা যায়, তাদের জন্য।

‘অনেক জাতি এখন তার নিজের দেশ ছেড়ে বাইরে বা বিদেশে যাচ্ছে। কেননা, তারা নিজের দেশে খুব একটা সুখী নয়। তারা চায় তাদের দেশের সরকারকে উৎখাত করতে। এসব অভিবাসীরা আমাদের দেশে আসতে কোনো বাধা নেই। ’

ড. মাহাথির বলেন, যেকোনো একটি দেশের অধিকার রয়েছে, নির্দিষ্ট কিছু লোককে সীমান্ত বন্ধ রেখে ঢুকতে না দেওয়ার। সেই সীমান্ত যেখানেই থাক না কেনো। তাছাড়া এসব নীতি বাধেও কিন্তু ইসরায়েলের সঙ্গে মালয়েশিয়ার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি, ইসরায়েলিরা খুব খারাপ কাজ করেছে। যাদের সঙ্গে তারা অত্যাচার করছে, তারা ইসরায়েলিদের বিরুদ্ধে লড়তে সাহস করছে না। ভয়ে দূরে সরে যাচ্ছে।

শনিবার (১৯ জানুয়ারি) সকালে লন্ডনে অক্সফোর্ড ইউনিয়নের একটি আলোচনা অনুষ্ঠানে ফিলিস্তিন ইস্যুকে ইঙ্গিত দিয়ে তিনি এসব কথা বলেন।

এর আগে ‘মালয়েশিয়ার সারওয়াকে আসছে জুলাইয়ে অনুষ্ঠেয় বিশ্ব প্যারা সাঁতার প্রতিযোগিতায় ইসরায়েলি খেলোয়াড়দের এ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি’ প্রসঙ্গটি আসে ওই অনুষ্ঠানে। তখন কেনো এ নিষেধাজ্ঞা জারি হয়েছে? অক্সফোর্ড ইউনিয়নের প্রেসিডেন্ট ড্যানিয়েল উইলকিনসনের এমন প্রশ্নের জবাবে মাহাথির বলেন, আমরা ইসরায়েলি সরকারের জন্য খুব বেশি কিছু করতে পারবো না। তারা খুব শক্তিশালী। সুতরাং ইসরায়েলি সরকার নিয়ে আমরা কিছু বলতে চাই না। এছাড়া তাদের সঙ্গে আমরা বন্ধুত্ব প্রদর্শনও করতে চাই না।

তিনি আরও বলেন, আমি মনে করি না যে, ইসরায়েল নিয়ে আমার মন্তব্য সেমিটিকবিরোধী। আর কিছু না হোক, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের হামলার বিরুদ্ধে প্রদক্ষেপ নেওয়ার অধিকার ছিল মালয়েশিয়ার।

‘আমি এটা বুঝতে পারি না। আমরা শুধু বলি বাক-স্বাধীনতা। কিন্তু ইসরায়েলিদের বিরুদ্ধে কিছু বলতে পারবেন না কেনো। কেনো তারা ফিলিস্তিনির ওপর ঝাঁপিয়ে পড়ছে, কেউ এটা জিজ্ঞেস করছে না। ’

ড. মাহাথির বলেন, আমার মতামত ব্যক্ত করার অধিকার আছে। অন্যদেরও আছে। তাদেরও কথা বলা উচিত। কেননা, ইসরায়েলিরা খুব খারাপ কাজ করেছে।

সম্প্রতি বিশ্ব প্যারা সাঁতার প্রতিযোগিতায় ইসরায়েলি প্রতিযোগীদের ওপর নিষেধাজ্ঞা দেয় মালয়েশিয়ার মন্ত্রিসভা।

আসছে ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ সারওয়াকে অনুষ্ঠিত হবে ২০১৯ সালের বিশ্ব প্যারা সাঁতার প্রতিযোগিতা। ৭০টি দেশের প্রতিযোগীরা এতে অংশ নেবেন বলে কর্তৃপক্ষের ধারণা। তবে এই প্রতিযোগিতায় ইসরায়েলিরা আসছেন না, মালয়েশিয়ার নিষেধাজ্ঞা অনুযায়ী।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের নির্যাতনের বিরুদ্ধে কঠোর অবস্থানে মালয়েশিয়া। দেশটি জানিয়েছে, ফিলিস্তিনিদের ওপর নির্যাতন শুধু ধর্মীয় নয়, এটা মানবতাবিরোধী অপরাধ।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa