[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ ফাল্গুন ১৪২৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

সন্তানের লেখাপড়ায় সবচেয়ে বেশি মনোযোগী ভারতীয় মা-বাবা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৪ ৪:১৪:৩৭ পিএম
জরিপ অনুযায়ী এশিয়ার শীর্ষ দেশগুলোর তালিকা, ছবি: সংগৃহীত

জরিপ অনুযায়ী এশিয়ার শীর্ষ দেশগুলোর তালিকা, ছবি: সংগৃহীত

ঢাকা: সন্তানদের ভালোভাবে শিক্ষিত করে তোলার ক্ষেত্রে এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি সময় ব্যয় করেন ভারতীয় মা-বাবারা। সেইসঙ্গে বিশ্বের অন্যান্য দেশের তুলনায়ও ভারতের মা-বাবারা সন্তানদের মানসিক বিকাশে শিক্ষা নিয়ে অনেক বেশি মনোযোগী। তারা বিষয়টি অনেক গুরুত্ব দিয়ে দেখেন।

সম্প্রতি প্রকাশিত একটি জরিপের তথ্য অনুযায়ী, বর্তমানে সন্তানদের লেখাপড়ার দেখাশোনায় প্রতি সপ্তাহের অন্তত ১২ ঘণ্টা উৎসর্গ করেন ভারতীয় মা-বাবারা।

ইতালির ভার্কি ফাউন্ডেশনের করা এ জরিপে উঠে এসেছে, নিম্ন আয় এবং উন্নয়নশীল অর্থনীতির দেশের অভিভাবকরা অর্থনৈতিক সমৃদ্ধ দেশের তুলনায় শেণিকক্ষের বাইরে তাদের সন্তানদের লেখাপড়ায় বেশি গুরুত্ব বা সহযোগিতা করে থাকেন।

জরিপ বলছে, উচ্চশিক্ষিত মা-বাবারা খুব সম্ভবত তাদের সন্তানদের শিক্ষাক্ষেত্রে সহায়তা দেওয়ায় সামান্য সময় ব্যয় করেন। এছাড়া এশিয়ান পরিবারগুলো তাদের সন্তানদের লেখাপড়ার জন্য মোট আয়ের ১৫ শতাংশ ব্যয় করে থাকে।

জরিপ অনুযায়ী, এশিয়ার ভিয়েতনামের মা-বাবারা তাদের শিশুদের লেখাপড়ায় সময় ব্যয় করেন প্রতি এক সপ্তাহে প্রায় ১০ ঘণ্টা ২০ মিনিট। এরপরে ইন্দোনেশিয়ার অভিভাবকরা ব্যয় করেন প্রায় নয় ঘণ্টা।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14