ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

২০১৯ দুর্যোগের বড় হুমকিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
২০১৯ দুর্যোগের বড় হুমকিতে উষ্ণতা থেকে গেলো বছর মার্কিন পূর্বাঞ্চলীয় উপকূলে সাইক্লোন হয়, ছবি: সংগৃহীত

ঢাকা: জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে মহাসাগরগুলো আগের চেয়ে অনেক বেশি উষ্ণ হয়ে গেছে। তার মধ্যে ১৯৬০ এর দশকের পর থেকে এখন পর্যন্ত এ উষ্ণতা সবচেয়ে বেশি ছড়িয়েছে। তাছাড়া ২০১৯ সালে সব রেকর্ড ভেঙে সাগরে উষ্ণতা আরও বাড়তে পারে বলে যুক্তরাষ্ট্রের একটি নতুন সমীক্ষা সতর্ক করে দিচ্ছে।

এ সপ্তাহে প্রকাশিত জার্নাল সায়েন্সের ওই সমীক্ষা অনুয়ায়ী, মানুষের কারণে দিন দিন জলবায়ু পরিবর্তন হচ্ছে। আর এ থেকে আগের তুলনায় মহাসাগরগুলোতে ব্যাপকভাবে উষ্ণতা বৃদ্ধি পেয়েছে।

যে কারণে নানা বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের হুমকিতে পড়ছে বিশ্বের উপকূলীয় দেশগুলো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, মহাসাগরগুলো উষ্ণতর হলে কী হতে পারে এবং আমাদের জন্য এর সংকেত কী, তা ভাবাচ্ছে বিশেষজ্ঞদের।

যখন পানি উত্তপ্ত হয়, তখন এটি অনেক বেশি জায়গা নেয় বলে গবেষণা প্রতিবেদনটি বলছে। তাছাড়া মহাসাগর উষ্ণ হওয়া মানেই সমুদ্রের স্তরের বৃদ্ধি পাওয়া।

গবেষণাটি এও বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব যে হারে মহাসাগরে পড়ছে, ধারণা করা হচ্ছে- এ শতাব্দীর শেষ নাগাদই সমুদ্রের স্তরের মাত্রা ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি) বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন>> ইতিহাসের উষ্ণতম বছর হতে পারে ২০১৯

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এক্সটারের সামুদ্রিক জীববিজ্ঞান ও বৈশ্বিক পরিবর্তন বিষয়ক সহযোগী অধ্যাপক স্টিফেন সিম্পসন বলেছেন, এভাবে সমুদ্রের স্তর বৃদ্ধি পাওয়াটা একেবারেই শোভনীয় নয়। বিশ্বজুড়ে অনেক অনেক বড় শহর রয়েছে, যেগুলো সমুদ্র থেকে পুনরুদ্ধার করা জমির ওপর প্রতিষ্ঠিত। যা সমুদ্রতল থেকে ৩০ সেন্টিমিটারের বেশি উঁচুও নয়।

সংবাদমাধ্যম বলছে, সমুদ্রের উষ্ণতা থেকে বড় ধরনের বিপদ সংকেত পাচ্ছেন বিশ্লেষকরা। আর তা-ই যদি হয়, তাহলে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হবেন।

এদিকে, উষ্ণতা থেকে বরফ গলেও সমুদ্রের স্তর আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৬৪০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa