ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইতিহাসের উষ্ণতম বছর হতে পারে ২০১৯

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৯
ইতিহাসের উষ্ণতম বছর হতে পারে ২০১৯ উষ্ণতায় অতিষ্ঠ এক ব্যক্তি, সংগৃহীত ফাইল ফটো

ঢাকা: উষ্ণতার সব রেকর্ড ভেঙে যেতে পারে ২০১৯ সালে। এল-নিনোর (El-Nino) কারণে বিশ্বব্যাপী এ বছর সবচেয়ে বেশি গরম বা উষ্ণ আবহাওয়া দেখা দিতে পারে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যকে জানিয়েছেন, রুশ ফেডারেল সার্ভিস ফর হাইড্রোমিটিওরোলজি এবং এনভায়রনমেন্টাল মনিটরিংয়ের প্রধান রোমান ভিলফ্যান্দ।

তিনি বলেছেন, এল-নিনো ঘটনা ঘটে যখন, তখন প্রশান্ত মহাসাগরের পূর্বের উত্তপ্ত এবং মধ্যবর্তী দিক দিয়ে তাপমাত্রা বেড়ে যায়। আর এই উষ্ণ তাপমাত্রা বিশাল এলাকা নিয়ে ছড়িয়ে পড়ে।

আবহাওয়াবিদ রোমান ভিলফ্যান্দ, ছবি: সংগৃহীতরুশ শীর্ষ এ আবহাওয়াবিদ বলেন, এ উষ্ণতা বিভিন্ন মহাসাগরসহ বিশাল এলাকাজুড়ে প্রভাব ফেলছে। এছাড়া সমুদ্র থেকে বায়ুমণ্ডলে বিশাল তাপমাত্রা স্থানান্তর হচ্ছে। যা ধীরে ধীরে সমগ্র পৃথিবীকে গ্রাস করছে।

ভিলফ্যান্দ বলেন, ইতোমধ্যেই উত্তপ্ত প্রশান্ত মহাসাগরের তাপমাত্রা বেড়েছে প্রায় দেড় ডিগ্রি। যা অনেক বড় একটি বৃদ্ধি। এর ফলে ২০১৯ সাল নাগাদ ইতিহাসের সবচেয়ে বেশি উষ্ণতা দেখা দিতে পারে।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa