ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে সস্ত্রীক চীন সফরে কিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৯
ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে সস্ত্রীক চীন সফরে কিম সস্ত্রীক চীন সফরে কিম, ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে স্ত্রীকে সঙ্গে নিয়ে দেশটির রাজধানী বেইজিং সফর করছেন উত্তর কোরিয়া নেতা কিম জং উন। তবে এ সফরে আগে থেকে কোনো ঘোষণা ছিল না বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পর্যন্ত চীনে অবস্থান করবেন কিম। আর এই দুইদিন তার স্ত্রী রি সল জোও চীন ভ্রমণ করবেন।

সম্প্রতি কিম এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে দ্বিতীয় শীর্ষ বৈঠক নিয়ে আলোচনা চলছে। আর এই সময়ে এসে উত্তর কোরিয়ার শীর্ষ নেতার চীন সফর- আন্তর্জাতিক রাজনীতির মনোযোগ কেড়েছে বলে মনে করছেন অনেকেই।

এর আগে গত বছরের ১২ জন সিঙ্গাপুরে প্রথম বৈঠকে বসেছিলেন কিম এবং ট্রাম্প। তখন এতে উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং দু’পক্ষের মধ্যে সমঝোতা নীতিসহ নানা বিষয় নিয়ে আলাপ-অলোচনা ও চুক্তি হয়। যদিও এরপর দু’জনের মধ্যে আবারও চুক্তি বাস্তবায়ন নিয়ে দূরত্ব তৈরি হয়েছিল। কিন্তু শেষপর্যন্ত কিমের ওপর ‘সন্তুষ্ট’ হয়ে ট্রাম্প তার সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসা নিয়ে আলোচনা শুরু করেন।

এদিকে, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েন রয়েছে অনেক দিন ধরে। তাছাড়া উত্তর কোরিয়ার সঙ্গেও যুক্তরাষ্ট্রের বেশ উত্তপ্ত সম্পর্ক ছিল এক সময়।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa