[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৫, ১৬ অক্টোবর ২০১৮
bangla news

কর্ম-বসবাসে সেরা সিঙ্গাপুর, আয়ে সুইজারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১১ ৪:১৯:০৩ পিএম
সিঙ্গাপুর

সিঙ্গাপুর

উন্নত জীবনযাপনের জন্য অনেকেই বিদেশে পাড়ি দেন। তবে দেশভেদে থাকে ভিন্ন সুযোগ সুবিধা। এসব বিবেচনায় বসবাস ও কাজের জন্য বিশ্বের সেরা দেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার সিঙ্গাপুর। অন্যদিকে আয়ের দিক থেকে সেরা দেশের তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউরোপের দেশ সুইজারল্যান্ডের নাম।  

চলতি বছর লন্ডনভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) চালানো এক জরিপে এ তথ্য উঠে এসছে। বৃহস্পতিবার (১১ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

এইচএসবিসির বার্ষিক এ প্রতিবেদনে বলা হয়, বসবাসের ও কাজের জন্য বিশ্বের সেরা দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে দ্বীপ-নগররাষ্ট্র সিঙ্গাপুর। আয়তনে ছোট এ দেশটির পরেই তালিকায় রয়েছে নিউজিল্যান্ড, জার্মানি ও কানাডার নাম। 

বসবাসের ও কাজের জন্য বিশ্বের সেরা দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে দ্বীপ-নগররাষ্ট্র সিঙ্গাপুর

অন্যদিকে আয়ের দিক থেকে শীর্ষে অবস্থান করছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দেশটিতে কর্মীদের মাসিক গড় আয় ২১ হাজার ডলার। এরপরেই শীর্ষ আয়ের দিক থেকে অবস্থান করছে যুক্তরাষ্ট্র, হংকং ও চীন। অবশ্য আয়ের দিক থেকে পাঁচে অবস্থান করছে সিঙ্গাপুর। 

এইচএসবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ছোট দেশগুলোর একটি হয়েও সিঙ্গাপুরে প্রবাসীরা বিকাশের জন্য সবরকম সুযোগ পায়। 

বসবাস ও কাজের জন্য শীর্ষ তালিকার সপ্তমে অবস্থান করছে স্ক্যান্ডেনেভিয়ান রাষ্ট্র সুইডেন। লিঙ্গ সমতার দিক থেকে দেশটি বিশ্বে শীর্ষে অবস্থান করছে। 

প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডে প্রবাসীদের বার্ষিক গড় আয় দুই লাখ মার্কিন ডলারের বেশি। যা বৈশ্বিক গড় আয়ের তুলনায় দ্বিগুণ। 

আয়ের দিক থেকে  শীর্ষে সুইজারল্যান্ড

আয়ের দিক থেকে সুইজারল্যান্ড শীর্ষে অবস্থান করলেও বসবাস ও কাজের ভিত্তিতে দেশটির অবস্থান অষ্টম। বলা হচ্ছে, শিশুর বিকাশের জন্য উচ্চমূল্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা কঠিন হওয়ায় দেশটি বসবাস ও কাজের ভিত্তিতে র‌্যাংকিংয়ে পেছনে অবস্থান করছে। 

এছাড়া বসবাস ও কাজের দিক থেকে শীর্ষ দেশগুলোর তালিকায় ১২তে অবস্থান করছে এশিয়ার দেশ ভারত। আয়ের দিক থেকে শীর্ষ সাতে অবস্থান করছে দেশটি।   

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
এএইচ/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   সিঙ্গাপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa