ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেঙ্গালুরুতে ব্যাপক বিষাক্ত ফেনা, গৃহবন্দি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
বেঙ্গালুরুতে ব্যাপক বিষাক্ত ফেনা, গৃহবন্দি মানুষ বিষাক্ত ফেনা, ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের বেঙ্গালুরুতে দূষণের প্রভাবে দেখা দিয়েছে প্রকট সমস্যা। ভারী বৃষ্টিপাতের কারণে শহরটির বেলান্দুর লেকের চারপাশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বিষাক্ত ফেনা। কোনো কোনো জায়গায় প্রায় ১০ ফুট উঁচু হয়ে বরফের মতো জমে আছে সাদা এ ফেনা।

এছাড়া অনেক জায়গায় উড়ছে সাদা মেঘের মতো ফেনাটি। এতে প্রভাব ছড়িয়ে যাচ্ছে আবাসস্থলেও।

তাই ব্যস্ত শহরের ওই এলাকায় অত্যাধিক পরিমাণের এ বিষাক্ত ফেনা মানুষকে এক রকম গৃহবন্দি করে ফেলেছে। যদিও এ ধরেনর সমস্যা এলাকাটিতে আরও অনেক বার সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে লেকের বাইরে চারদিকে ফেনা ছড়িয়ে পড়তে দেখা যায়। এর আগে আবহাওয়ার প্রভাবে সারারাত বৃষ্টি হয় বেঙ্গালুরুতে।

ভারী বৃষ্টিপাত হলেই সমস্যাটি দেখা দেয়। আর এখানকার সাম্প্রতিক সময়ের এ সমস্যা সবচেয়ে মারাত্মক আকার ধারন করেছিল গত বছরের জানুয়ারিতে। সে সময় দূষণ থেকে ভয়াবহ আগুন লেগেছিল বেলান্দুর লেকে। পরে অন্তত পাঁচ হাজার সেনা সদস্য সাত ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এনেছিলেন।

৯০০ একর জায়গাজুড়ে অবস্থিত এই বেলান্দুর এবং শহরের আরও কয়েকটি লেকের দূষণ দীর্ঘদিন ধরে প্রকট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিষাক্ত ফেনা, ছবি: সংগৃহীতভারতীয় সংবাদমাধ্যম বলছে, এ এলাকার মানুষ খুব আতঙ্কে আছে। বিশেষ করে শিশুদের নিয়ে চিন্তায় তারা। কেনান, বিষাক্ত এ ফেনা ত্বকের ক্ষতিসহ নানা সমস্যার সৃষ্টি করে।

বেঙ্গালুরুর আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বেঙ্গালুরুতে প্রবল বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির গড় চার সেন্টিমিটার। এ বৃষ্টি আরও চারদিন হবে।

তারা বলছে, মাত্র কয়েক মাস হলো এই লেকের বিষাক্ত ফেনা চলে গিয়েছিল পাশের জেলায়। কিন্তু এখন আবার বৃষ্টিপাতের কারণে সৃষ্টি হয়েছে। যা এক ঝলক দেখলে মনে হবে কাশ্মীর বা সিমলা। বরফ না ফেনা সহজে চেনা যায় না। যদি বিষাক্ত এসব ফেনা সত্যিই বরফ হতো তাহলে সৌন্দর্যে এ দুই রাজ্য ছাড়িয়ে যেতো।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।