[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ কার্তিক ১৪২৫, ১৮ অক্টোবর ২০১৮
bangla news

চীনা পণ্যে নতুন করে শুল্ক আরোপ যুক্তরাষ্ট্রের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৮ ২:১৬:১২ পিএম
ছয় হাজার পণ্যে নতুন করে শুল্ক আরোপ

ছয় হাজার পণ্যে নতুন করে শুল্ক আরোপ

ঢাকা: চীনা পণ্যে ২০ হাজার কোটি মার্কিন ডলার (২০০ বিলিয়ন) সমমূল্যের শুল্ক আরোপ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্লেষকরা বলছেন, এ সিদ্ধান্তের কারণে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের চলমান ‘বাণিজ্য যুদ্ধ’ আরও বাড়তে চলেছে।  

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়, প্রায় ছয় হাজার পণ্যে নতুন করে শুল্ক আরোপ করা হবে। বলা হচ্ছে, এটিই মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় পদক্ষেপ। 

নতুন শুল্ক আরোপের মধ্যে অর্ন্তভুক্ত রয়েছে হাতব্যাগ, চাল ও তৈরি পোশাক খাত। তবে শুল্ক আরোপ হতে পারে এমন তালিকায় থাকা বেশ কিছু পণ্যে শেষ পর্যন্ত বাদ দেওয়া হয়েছে যার মধ্যে রয়েছে স্মার্ট ওয়াচ, হাই চেয়ার। 

এর প্রতিবাদে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আমরা মনে করি যুক্তরাষ্ট্র তাদের আচরণ ঠিক করবে। এর প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হবে।

চলতি বছরের ২৪ সেপ্টেম্বর থেকে নতুন আরোপ হওয়া এ শুল্ক চালু হবে। দেশ দু’টি কোনো চুক্তিতে সম্মত না হলে আগামী বছরে ১০ শতাংশ থেকে শুরু করে ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ কার্যকর হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নতুন আরোপ হওয়া এ শুল্ক সম্পর্কে বলেন, চীনের অনৈতিক চর্চার কারণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। চীনকে আমাদের বিষয়ে ন্যায্য আচরণের অনেক সুযোগ দিয়েছি। কিন্তু চীন তাদের চর্চা পরিবর্তন করেনি। 

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প চীনকে সতর্ক করে বলেছেন, পাল্টা কোনো পদক্ষেপ নেওয়া হলে নতুন করে আরও ২৬ হাজার ৭০০ কোটি ডলার মূল্যের শুল্ক আরোপ করা হবে। 

বাংলাদেশের সময়: ১৬০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এএইচ/এনএইচটি 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache