[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

চরমপন্থি পোস্টের জন্য ফেসবুক, টুইটারকে জরিমানা করবে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ১১:১৫:৫৮ পিএম
.

.

ঢাকা: চরমপন্থি পোস্ট বা কন্টেন্টের জন্য জরিমানা গুণতে হবে ফেসবুক, টুইটার ও গুগলকে। এ ধরণের পোস্ট বা কন্টেন্ট প্রকাশিত হওয়ার এক ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলতে হবে তাদের। অন্যথায় জরিমানা করবে ইউরোপীয় কমিশন। 

বুধবার (১২ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার এ কথা বলেছেন। 

ইউরোপীয়ান পার্লামেন্টের বার্ষিক বক্তব্যে কমিশনের প্রেসিডেন্ট বলেন, এক ঘণ্টা অনেক সময়।

চলতি বছরের মার্চে র‌্যাডিক্যাল পোস্ট সরানোর জন্য অনলাইন প্রতিষ্ঠানগুলোকে তিন মাস সময় বেধে দেয় কমিশন। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সংশ্লিষ্টরা বলছেন, খুব কম কাজই করা হয়েছে। 

ইউরোপীয় ইউনিয়নের এ বিষয়ক প্রস্তাবে বলা হয়েছে, চরমপন্থাকে উস্কে দেয় এমন পোস্ট বা কন্টেন্ট এক ঘণ্টার মধ্যে কর্তৃপক্ষকে সরাতে হবে। এতে ব্যর্থ হলে প্রতিষ্ঠানগুলোকে তাদের বার্ষিক বৈশ্বিক আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা করা হবে। 

বিশ্লেষকরা বলছেন, এ প্রস্তাবনার জন্য ইউরোপীয়ান পার্লামেন্টভুক্ত ইইউ সদস্য রাষ্ট্রের সমর্থন প্রয়োজন হবে। এছাড়াও এ ধরনের কন্টেন্টের ওপর নিয়ন্ত্রণের জন্য ইন্টারনেট ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর নতুন টুলসের উন্নয়ন করতে হবে।  

সম্প্রতি ফেসবুকে ঘৃণামূলক কন্টেন্টের কারণে মিয়ানমারে জাতিগত সহিংসতার বিষয়টি বিশ্বজুড়ে আলোচনায় আসে। অবশ্য দেশটিতে ঘৃণামূলক কনটেন্ট নিয়ন্ত্রণে নিজেদের ব্যর্থতা স্বীকার করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। তবে এসব কনটেন্ট নিয়ন্ত্রণে এখনও কাজ করে যাচ্ছে ফেসবুক। কনটেন্টগুলো শনাক্ত করতে প্রতিষ্ঠানটি আরও বার্মিজ লোক নিয়োগ ও প্রযুক্তিতে বিনিয়োগের কথাও বলেছে।

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এএইচ/আরআইএস/ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa