ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের সঙ্গে যুদ্ধ মানে চরম যুদ্ধ পরিস্থিতি: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
ইরানের সঙ্গে যুদ্ধ মানে চরম যুদ্ধ পরিস্থিতি: রুহানি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। (ফাইল ফটো)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমেরিকার জানা উচিত, ইরানের সঙ্গে যুদ্ধ মানে চরম যুদ্ধ পরিস্থিতি তৈরি করা।

রোববার (২২ জুলাই) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) এ সংবাদ প্রকাশ করে।

ইরানের ওপর যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ বিভিন্ন চাপ প্রয়োগ করে আসছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে আসেন।

ইরানের কুটনীতিকদের সঙ্গে বৈঠকের সময় প্রেসিডেন্ট রুহানি বলেন, মিস্টার ট্রাম্প, সিংহের লেজের সঙ্গে খেলতে আসবেন না। এ কারণে শুধু অনুতাপ তৈরি হবে।

তিনি আরও বলেন, আমেরিকার জানা উচিত ইরানের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক মানে শান্তি অবস্থা বিরাজ করা। আর ইরানের সঙ্গে যুদ্ধ মানে চরম যুদ্ধ পরিস্থিতি তৈরি করা।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইরানের নিরাপত্তা ও স্বার্থের বাইরে ইরানিয়ান জাতিকে উত্তেজিত করার মতো অবস্থা আপনার নেই।  

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম সংবাদ প্রকাশ করে, ট্রাম্প প্রশাসন ইরানের জনগণের উত্তেজনাকে মদদ দিতে আক্রমণাত্মক ও অনলাইন যোগাযোগ করছেন। এছাড়াও তারা ইরানের পারমাণবিক কর্মসূচি শেষ করার জন্য চাপ প্রয়োগে সহায়তা ও বিদ্রোহীদের সহযোগিতা করছেন।    

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।